শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সিদ্ধান্ত পাল্টে সাধারণ ছুটি শুধু লাল জোনে

কোভিড-১৯ সংক্রমণের হার বিবেচনায় দেশের বিভিন্ন এলাকাকে যে তিনটি জোনে ভাগ করা হচ্ছে, তার মধ্যে শুধু লাল জোনে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার।

এছাড়া গত ৩১ মে থেকে সীমিত পরিসরে যে পদ্ধতিতে অফিস চলছে, হলুদ ও সবুজ জোনে অবস্থিত অফিসগুলো ১৬ থেকে ৩০ জুন পর্যন্ত সেভাবেই চলবে বলে জানিয়ে সোমবার আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রথমে লাল ও হলুদ জোনে সাধারণ ছুটি থাকবে বলা হলেও রাতে এ আদেশ সংশোধন করে মন্ত্রিপরিষদ বিভাগ বলছে, লাল এলাকায় অবস্থিত সামরিক বা অ-সামরিক সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বয়ত্তশাসিত বা বেসরকারি দপ্তরগুলো এবং বসবাসকারী সংশ্লিষ্ট কর্মকর্তারা সাধারণ ছুটির আওতায় আসবে। জনপ্রশাসন মন্ত্রণালয় এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলেও জানিয়েছে।

হলুদ ও সবুজ অঞ্চলে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এব বেসরকারি অফিস নিজ ব্যবস্থাপনায় সীমিত পরিসরে খোলা রাখতে পারবে।

সীমিত পরিসরে অফিস খোলা থাকার সময় সুতরাং আগামী ৩০ জুন পর্যন্ত সকল প্রকার গণপরিবহনও চলাচল করতে পারবে।

মন্ত্রিপরিষদ বিভাগের সংশোধিত আদেশে বলা হয়েছে, অনুমোদিত অঞ্চলে সীমিত পরিসরে নির্দিষ্ট সংখ্যক যাত্রী নিয়ে গণপরিবহণ, যাত্রীবাহী নৌযান, রেল ও বিমান চলাচল করতে পারবে; তবে সর্বাবস্থায় মাস্ক পরিধানসহ স্বাস্থ্য বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা কঠোরভাবে মেনে চলতে হবে।

আনন্দবাজার/তা.তা

আরও পড়ুনঃ  আলীকদমে মাছের পোনা বিতরণ

সংবাদটি শেয়ার করুন