শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সংক্রমণের দিক থেকে চীনকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ

মানবজাতিকে থমকে দেয়া নভেল করোনাভাইরাসের সংক্রমণের শুরুটা হয়েছিল সাত মাস আগে চীনের উহানে। পরবর্তী সময়ে চীনের সীমানা পেরিয়ে পুরো বিশ্বে ছড়িয়ে পড়েছে ভাইরাস। মানুষ সর্দি-কাশি-জ্বরের লক্ষণ নিয়ে জটিল নিউমোনিয়ায় আক্রান্ত হতে শুরু করে। রোগটির নাম দেয়া হয়েছে কভিড-১৯। বাংলাদেশে প্রথম কভিড-১৯ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল গত ৮ মার্চ। সেদিন মাত্র তিনজনের শরীরে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হলেও তিন মাসের দূরত্বে আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে যাচ্ছে বাংলাদেশ।

চীনে করোনাভাইরাস পরিস্থিতি বর্তমানে অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। ওয়ার্ল্ডোমিটার ডটকমের হিসাব অনুযায়ী, চীনে এখন পর্যন্ত কভিড-১৯-এ আক্রান্ত হয়েছে মোট ৮৩ হাজার ৬৪ জন। অন্যদিকে বাংলাদেশে গতকাল পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ছিল মোট ৮১ হাজার ৫২৩। গতকাল চীনে যেখানে মাত্র সাতজন রোগী শনাক্ত হয়েছে, সেখানে বাংলাদেশে শনাক্ত রোগীর সংখ্যা প্রায় সাড়ে তিন হাজার। সংক্রমণ যে গতিতে এগোচ্ছে, তাতে অলৌকিক কিছু না ঘটলে আজকেই চীনকে পার করে যাবে বাংলাদেশ।

করোনা পরিস্থিতির কোনো ধরণের উন্নতি না হলেও সংক্রমিত শীর্ষ দেশগুলোর র‍্যাংকিংয়ে বেশ উন্নতি হচ্ছে বাংলাদেশের। আক্রান্তের বৈশ্বিক তালিকায় সারির ওপরে উঠতে উঠতে বাংলাদেশ চলে এসেছে ১৯ নম্বরে। সংক্রমণে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের অবস্থান সপ্তম, চীনকে টপকে এই তালিকায় আজই ষষ্ঠ স্থানে যাওয়ার জোরালো সম্ভাবনা আশংকা করা হচ্ছে।

আনন্দবাজার/তা.তা

আরও পড়ুনঃ  ‘প্রয়োজনে ডিম আমদানি করা হবে’

সংবাদটি শেয়ার করুন