ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

যানবাহনের ৮০ ভাগ ভাড়া বাড়ানোর সুপারিশ

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করতে অর্ধেক যাত্রী নিয়ে বাস এবং ট্রেন চলাচল করবে। আগামী সোমবার (১লা জুন) থেকে স্বাস্থ্যবিধি মেনে বাস চলাচল শুরু করতে ৮০ ভাগ ভাড়া বাড়ানোর সুপারিশ করা হয়েছে। আজ শনিবার (৩০শে মে) দুপুরে, ঢাকার সড়ক ভবনে এক বৈঠকের পর এই তথ্য জানিয়েছেন বিআরটিএর চেয়ারম্যান ইউসুফ আলী মোল্লা।

নিয়ম মেনে সীমিত আকারে গণপরিবহণ চালু করারসিদ্ধান্তের পর ভাড়া ঠিক করতে মালিকপক্ষের সাথে বৈঠক করে সড়ক পরিবহণ কর্তৃপক্ষ- বিআরটিএ। পরে ব্রিফিংয়ে বিআরটিএ’র চেয়ারম্যান বলেন, অর্ধেক যাত্রী নিয়ে সব বাস চলাচল করবে। তাই ভাড়া ৮০ শতাংশ বাড়ানোর সুপারিশ করা হয়েছে।

তিনি আরও বলেন, সকল আন্তঃ জেলা পর্যায়ের ও লোকাল বাস এবং মিনিবাসের ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে। আর, স্বাস্থ্যবিধি মেনেই সব ব্যবস্থা করা হবে। তবে এটা ভাড়া বাড়ানো নয়, ভাড়ার সমন্বয় করা হচ্ছে।

এই ব্যাপারে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি’র সহ সভাপতি মোহাম্মদ আবুল কালাম জানান, যানবাহন থেকে ২০ শতাংশ যে লাভ হতো সেই লাভ তারা করবে না। এটা শুধু করোনার এই পরিস্থিতিতেই চালু থাকবে। বিআরটিএ’র নিয়মের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই। পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলে পূর্বের ভাড়ায় যাত্রী বহন করা হবে।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী রবিবার (৩১শে মে) থেকে ৮ জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল শুরু করবে অর্ধেক যাত্রী নিয়ে। সব টিকিট বিক্রি করা হবে অনলাইনে কিন্তু কোন ভাড়া বাড়বে না। ৩রা জুন থেকে চলবে আরও ১১ জোড়া ট্রেন।

অপরদিকে, স্বাস্থ্যবিধি মেনে আগামী রবিবার থেকে চলাচল করবে লঞ্চ। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে যাত্রী পরিবহন করতে হলে ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছে লঞ্চ মালিক সমিতিও।

আনন্দবাজার/এইচ এস কে

সংবাদটি শেয়ার করুন