শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

এবার ঈদে পর্যটকশূন্য থাকবে রাঙামাটি

সারাদেশের মত দেশের পাহাড়ি জেলা রাঙামাটিতেও পৌঁছে গেছে করোনার ভয়াবহতা। রাঙামাটিতেও চলছে সরকার অঘোষিত লকডাউন। যান চলাচল বন্ধের পাশাপাশি বন্ধ রয়েছে দোকান-পাটও। তবে প্রশাসনের অনুমতি নিয়ে কিছু শপিংমল সীমিত আকারে খুললেও বিকেলের মধ্যে তা বন্ধ করার নির্দেশ দেওয়া রয়েছে।

প্রতিবছরই ঈদ উপলক্ষে রাঙামাটিতে হয় পর্যটকের ভিড়। এ সময়ে পাহাড়ি এলাকা নতুন রূপে সাজে। নবরূপে সাজিয়ে তোলা হয় পাহাড়ের পর্যটন স্পটগুলোকে। তবে এবার মহামারি করোনা সব পরিকল্পনা ভেস্তে দিয়েছে, কেড়ে নিয়েছে আনন্দ উল্লাস। এ বছর কোনো পর্যটকের আগমন ঘটবে না রাঙামাটিতে।

এ পরিস্থিতিতে পর্যটন সংশ্লিষ্টরা বেকার সময় পার করছেন। সেইসাথে গুণছেন লাখ টাকার লোকসান।

রাঙামাটি হোটেল মালিক সমিতির সাধারণ সম্পাদক মঈন উদ্দীন সেলিম জানান, প্রতি বছর ঈদুল ফিতরের সময় পর্যটক বরণের জন্য আমরা হোটেল-মোটেলগুলোকে নবরূপে সাজিয়ে তুলি। কিন্তু এ বছর করোনার ভয়াবহতায় আমাদের নেই কোনো কাজ। কারণ পর্যটক আসবে না এ বছর।

তিনি আরও বলেন, আমরা হোটেল মালিকরা পর্যটক দিয়ে প্রতি বছরে কয়েক কোটি টাকার ব্যবসা করি। কিন্তু এ বছর শূন্য হাতে আমাদের থাকতে হবে। গুণতে হচ্ছে কোটি টাকার লোকসান।

রাঙামাটি পর্যটন করপোরেশনের ম্যানেজার সৃজন বিকাশ বড়ুয়া জানান, পাহাড়ি জেলা রাঙামাটিতে সারা বছর পর্যটক থাকে। কিন্তু পহেলা বৈশাখ, ঈদুল ফিতর, ঈদুল আজহাসহ নানা দিবসে পর্যটকদের উপচেপড়া ভিড় লেগে থাকে। কিন্তু করোনার কারণে আমরা প্রায় ৪ মাসের মতো ব্যবসা করতে পারিনি।

আনন্দবাজার/টি এস পি

আরও পড়ুনঃ  করোনা উপসর্গে ছেলের মৃত্যু, শোক সইতে না পেরে চলে গেলেন বাবাও

সংবাদটি শেয়ার করুন