শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ফজলুল হালিম রানা জাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের নতুন চেয়ারম্যান

বিশিষ্ট লেখক ও রাজনৈতিক বিশ্লেষক ফজলুল হালিম রানা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের পুর্ণকালীন চেয়ারম্যান (সভাপতি) হিসাবে যোগদান করেছেন। রবিবার বিশ্ববিদ্যালয় অ্যাক্ট-১৯৭৩ এর প্রথম স্ট্যাটিউটের ৯(১) ধারা অনুযায়ী এ দায়িত্ব গ্রহণ করেন তিনি।

দায়িত্ব গ্রহণের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট ফ্যাকাল্টির ডিনসহ বিশ্ববিদ্যালয়ের বয়োজ্যেষ্ঠ অধ্যাপকগণ।

আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষক ফজলুল হালিম রানা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ২০০৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসাবে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে যোগদান করেন। বর্তমানে তিনি একই বিভাগে সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন।

শিক্ষাজীবনে কৃতিত্বপুর্ণ ফলাফল ও শিক্ষক হিসাবে গবেষণায় অবদানের জন্য ফজলুল হালিম রানা ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ইংল্যান্ডের বিখ্যাত ইউনিভার্সিটি অফ লিভারপুলের ভাইস চ্যান্সেলর এ্যাওয়ার্ড লাভ করেন। উক্ত বিশ্ববিদ্যালয় থেকে তিনি কমিউনিকেশন ও মিডিয়া ডিপার্টমেন্টের আওতায় সোশ্যাল মিডিয়ার উপর এম এ ডিগ্রি লাভ করেন। রানাই প্রথম কোন বাংলাদেশি যিনি কৃতিত্বের সাথে এ ডিগ্রি অর্জন করেন।

এছাড়া ফজলুল হালিম রানার রয়েছে দেশি-বিদেশি বিখ্যাত জার্নালে দশের অধিক গবেষণা প্রবন্ধ।

উল্লেখ্য, ফজলুল হালিম রানা বরগুনার পাথরঘাটা উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ইঞ্জিনিয়ার আবদুল হালিম ও পিয়ারা হালিমের ঘরে জন্মগ্রহণ করেন।

আরও পড়ুনঃ  গাজীপুরে মুক্তিযুদ্ধ মন্ত্রীর স্ত্রীর দাফন সম্পন্ন

সংবাদটি শেয়ার করুন