ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

এলএনজি আমদানিতে পেট্রোবাংলার আগাম কর অব্যাহতি

এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির বিপরীতে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে পেট্রোবাংলাকে। সরকারি সংস্থা হিসেবে পেট্রোবাংলাকে এ ৫ শতাংশ আগাম কর অব্যাহতি দেওয়া হয়। মঙ্গলবার (১২ মে) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রথম সচিব কাজী ফরিদ উদ্দীন সই করা বিশেষ আদেশ জারি করা হয়েছে।

এর আগে ২০১৯ সালের ১৩ অক্টোবর প্রজ্ঞাপন জারি করে সরকারি, আধা-সরকারিসহ বেশ কয়েকটি সংস্থার আমদানি করা পণ্যে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছিল।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, জাতিসংঘভুক্ত সংস্থা, দূতাবাস, বিশেষ সুবিধাপ্রাপ্ত ব্যক্তি ও সংস্থার আমদানি করা পণ্য, আইন ও চুক্তির মাধ্যমে সরকারের অব্যাহতিপ্রাপ্ত প্রতিষ্ঠান ও সংস্থার বিক্রয় বা হস্তান্তরের জন্য নয় এমন আমদানি করা পণ্যের ক্ষেত্রে আগাম কর অব্যাহতি প্রদান করা হয়েছে।

বিশেষ আদেশে বলা হয়, যেহেতু প্রজ্ঞাপন এসআরও-৩১৯/আইন/-৮১-মূসক (১৯ অক্টোবর ২০১৯) সরকারি, আধা-সরকারিসহ বিভিন্ন সংস্থাকে আগাম কর অব্যাহতি দেওয়া হয়েছে, সেহেতু সরকারি সংস্থা হিসেবে পেট্রোবাংলা কর্তৃক আমদানি করা এলএনজি’র বিপরীতে আগাম কর পরিশোধ করতে হবে না। কিন্তু এ প্রজ্ঞাপন জারির পূর্বে এলএনজি’র যেসব চালান আমদানি করা হয়েছিল সে সব চালানের ক্ষেত্রে আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর আরোপিত হবে।

আদেশে আরও বলা হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এর ধারা ১২৬ এর উপধারা (৩) ক্ষমতাবলে পেট্রোবাংলা ২০১৯ সালের ১৩ অক্টোবরের পূর্বে এলএনজি’র যে সব চালান আমদানি করেছে শুধুমাত্র সেই সব চালানের বিপরীতে প্রযোজ্য আমদানি পর্যায়ে ৫ শতাংশ আগাম কর হতে অব্যাহতি প্রদান করা হলো।

আনন্দবাজার/ডব্লিউ এস

সংবাদটি শেয়ার করুন