শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঘাটাইলে ৫০% ভর্তুকিতে কৃষকদের ধানকাটার মেশিন দিলেন সাংসদ

টাঙ্গাইলের ঘাটাইলে ৫০% ভর্তুকিতে কৃষকদের তিনটি ধানকাটার(হারভেষ্টার) মেশিন হস্তান্তর করা হয়েছে। ঘাটাইলের সংসদ সদস্য আলহাজ্জ আতাউর রহমান খানের সহযোগিতায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অধীনে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলা কৃষি অফিস ৫০ ভাগ ভুর্তুকিতে দেওয়া তিনটি হারভেস্টার কৃষকের মাঝে বিতরণ করেছে।

শনিবার (৯ মে) সকালে উপজেলা পরিষদ চত্বরে উপজেলার রসুলপুর ইউনিয়নের রসুলপুর গ্রামের মোঃ মুজিবুর রহমান, দিঘলকান্দি ইউনয়নের দত্তগ্রামের আব্দুস সামাদ ও সাগরদীঘি ইউনিয়নের সাগরদীঘি গ্রামের হেকমত সিকদারকে এই ধান কাটার মেশিন বিতরণ করা হয়।

স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও কৃষি মন্ত্রণালয়ের উদ্যোগে করোনা পরিস্থিতিতে ইরি-বোরো ধান কাটায় শ্রমিক সংকট নিরসনে প্রধানমন্ত্রীর অনুদানের এই কম্বাইন্ড হারবেস্টার (ধান কাটা মেশিন) কৃষকের মাঝে বিতরণ করা হচ্ছে।

ঘাটাইলের সংসদ সদস্য আতাউর রহমান খান এবং সাবেক সংসদ সদস্য আলহাজ্ব আমানুর রহমান খান রানা উপস্থিত থেকে কৃষকদের হাতে হারভেষ্টার মেশিনের চাবি তুলে দেন।

এসময় আরও উপস্থিত ছিলেন, ঘাটাইলের উপজেলা চেয়ারম্যান শহীদুল ইসলাম লেবু, ইউএনও অঞ্জন কুমার সরকার, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সাইফুল আবেদীন, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ এনামুল হক প্রমুখ।

উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার সাইফুল আবেদীন জানান, এই হারভেস্টার মেশিন দিয়ে প্রতি ঘন্টায় ১ একর জমির ধান কাটা, সেই সাথে কর্তণ ও মাড়াই করা যাবে। এতে মাত্র ৪-৫ লিটার ডিজেল খরচ হবে। শ্রমিক সংকট নিরসন ও ধানের উৎপাদন খরচ কমাতে কৃষকদের সুবিধার্থে এই মেশিনের মূল্য ২৮ লাখ টাকা হলেও তা সরকারীভাবে ৫০% ভুর্তকি দিয়ে মাত্র ১৪ লাখ টাকায় কৃষকের মাঝে দেয়া হচ্ছে।

আরও পড়ুনঃ  বিএনপিকে হারিকেনই ধরিয়ে দিতে হবে

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন