শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

ঝিনাইদহের ১৫ নমুনা যশোরে পজেটিভ, ঢাকায় নেগেটিভ

ঝিনাইদহে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) তে। সেখানে ঝিনাইদহের ৭ ডাক্তার, নার্সসহ ১৫ রোগীর করোনা পরীক্ষা করালে পজেটিভ আসে। দ্বিতীয় দফায় ঢাকার আইইডিসিআর এ পরীক্ষা করালে ১৫ জনের রিপোর্টই নেগেটিভ আসে। শুক্রবার (৮ মে) দুপুরে ঝিনাইদহের সিভিল সার্জন ডাঃ সেলিনা বেগম এ তথ্য জানিয়েছেন।

ডাঃ সেলিনা বেগম বলেন, যবিপ্রবি থেকে পজেটিভ হওয়া ঝিনাইদহের ৩৩ করোনা রোগীর নমুনা ৩, ৭ ও ১৪ দিনের ব্যাবধানে আমরা ঢাকায় পাঠিয়েছিলাম। ঢাকা থেকে ১৫ জনের রিপোর্ট নেগেটিভ এসেছে। বাকী ১৮ জনের ফলাফলও চলে আসবে।

যবিপ্রবি’র রিপোর্ট নিয়ে কোন সন্দেহ আছে কিনা এমন প্রশ্নের জবাবে সিভিল সার্জন সেলিনা বেগম জানান, বিষয়টি যবিপ্রবি কর্তৃপক্ষই ভাল বলতে পারবেন।

ঝিনাইদহ সিভিল সার্জন কার্যালয়ের করোনা বিষয়ক মুখপাত্র ডাক্তার প্রসেনজিৎ বিশ্বাস পার্থ বলেন, পজেটিভ থেকে নেগেটিভ হওয়া রোগীর রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল আক্রান্ত হওয়ার ৩দিন, ৭দিন ও ১৪ দিন পর। ডাক্তারদের অভিমত করোনা ভাইরাস তার ক্যারেক্টার পরিবর্তন করে অটোমেটিক নেগেটিভ হতে পারে।

তিনি আরও বলেন, করোনা আক্রান্ত রোগীর রক্ত ল্যাবে বসানোর আগ পর্যন্ত ভাইরাস তার চরিত্র পরিবর্তন করতে পারে। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) থেকে পজেটিভ হওয়া ঝিনাইদহের ১৫ রোগীর রিপোর্টের ক্ষেত্রে এমন হতে পারে।

দ্রুত সময়ের মধ্যে যবিপ্রবিতে পজেটিভ হওয়া রিপোর্ট ঢাকায় নেগেটিভ আসার ঘটনায় পরীক্ষার মান নিয়ে কোন কোন মহল প্রশ্ন তুলেছে। এদিকে বৃহস্পতিবার রাত ১০ টার দিকে ঝিনাইদহ থেকে পাঠানো করোনার ১৪টির নমুনার ফলাফল নেগেটিভ এসেছে।

আরও পড়ুনঃ  নারায়নগঞ্জে করোনার আতঙ্কে ৪০ জন কোয়ারেন্টাইনে আছে

আনন্দবাজার/ডব্লিউ এস/এম বি

সংবাদটি শেয়ার করুন