ঢাকা | শুক্রবার
১৮ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ,
২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ

যশোরে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের ব্যতিক্রমী উদ্যোগ

যশোরের বাঁকড়া ইউনিয়নে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের উদ্যোগ ব্যতিক্রমভাবে খাদ্য সামগ্রী বিতরণ করতে দেখা গেছে। যারা খুবই দরিদ্র,অসহায় এবং যারা কোন জায়গা থেকে ত্রাণ পাননি সেকল দুস্থ-অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

জানা যায়, শিক্ষার্থীরা প্রথমে ‘ইমার্জেন্সি রেসপন্স সেল অফ বাঁকড়া’ নামে একটি ফান্ড গঠন করেন। যেখানে ত্রাণ বঞ্চিত অসহায়দের মাঝে প্রত্যেকের বাড়িতে গিয়ে উপহার সামগ্রী হিসেবে চাল, ডাল, আলু, তেল ও পেঁয়াজ তুলে দেওয়া হয়। এছাড়া কয়েকজন অস্বচ্ছল শিক্ষার্থীদের এক হাজার টাকা করে প্রদান করা হয়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নয়ন হোসেন জানান, বাঁকড়া ইউনিয়নে একজন বয়স্ক মহিলা তার প্রতিবন্ধি মেয়েকে নিয়ে ত্রাণ না পাওয়ার আহাজারি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়। সেইকথা চিন্তা করে আমরা একটি ফান্ড গঠন করি। গোপনে তাদের নামের লিস্ট করি যারা কোন জায়গা থেকে ত্রাণ পাননি অথবা যারা খুবই নিরীহ পরিবার। এমন শতাধীক ব্যক্তির মাঝে উপহার সামগ্রী হিসেবে খাদ্য তুলে দেওয়া হইছে।

শে রে বাংলা মেডিকেল কলেজের শিক্ষার্থী আরাফাত রহমান জানান, আমাদের দায়বদ্ধতা থেকে এ উদ্যোগ গ্রহণ করে অসহায়দের মাঝে খাদ্য বিতরণ করেছি। প্রত্যেক এলাকায় শিক্ষার্থীরা এমন উদ্যোগ গ্রহণ করলে ক্রান্তিকালে অসহায়দের কিছুটা হলেও অভাব ঘুচবে।

খাদ্য সামগ্রী বিতরণে উদ্যোগ গ্রহণকালে অংশগ্রহণ করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হুমায়ুন কবির ও জাবিদ হাসান, জাবি’র মুজিবুর রহমান শিশির ও আব্দুল্লাহ আল মামুন, রুয়েটের নেওয়াজ আরেফিন রাফিদ, খুবি’র মুজাহিদুর রহমান বাপ্পি ও ইজাজ আহমেদ শাওন, বিইউবিটি’র অনিক রহমান, শেরে বাংলা মেডিকেল কলেজের শিক্ষার্থী আরাফাত রহমান এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জয়নাল আবেদীন, নয়ন হোসেন ও আরিফ বিল্লাহ(মিম)সহ আরো অনেকে।

আনন্দবাজার/শাহী

সংবাদটি শেয়ার করুন