শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

চাল বিতরণে অনিয়ম, ভ্রাম্যমান আদালতে দু’জনের কারাদন্ড

হতদরিদ্র পরিবারের ১০ টাকা কেজি দরে সরকারের খাদ্যবান্ধব ফেয়ার প্রাইজ কর্মসূচির চাল বিতরণে অনিয়ম ও কালো বাজারে বিক্রির চেষ্টার অভিযোগে দুজনকে কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত। সম্প্রতি পিরোজপুরের নাজিরপুরে আবুল কালাম ও মোস্তফা নামে দু’জনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছে নির্বাহী ম্যাজিষ্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ওবায়দুর রহমান।

দন্ডপ্রাপ্ত আবুল কালাম নাজিরপুর উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের বর্তমান ইউপি সদস্য এবং মোস্তফা একই ইউনিয়নের ৮নং ওয়ার্ডের চৌকিদার। বৃহস্পতিবার (২৩ এপ্রিল) বিকেলে ওই ইউনিয়নের বৈঠাকাটা বাজারে (নাজিরপুর উপজেলা) সংশ্লিষ্ট ইউনিয়নের ওএমএস ডিলার মহসিনের গোডাউনে তল্লাশী করে ওই কর্মসূচীর ২৬ বস্তা চাল উদ্ধার করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ ওবায়দুর রহমান।

উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জানান, উপজেলার কলারদোয়ানিয়া ইউনিয়নে ফেয়ার প্রাইজ কর্মসূচির চাল বিতরণে অনিয়ম এবং কালো বাজারে বিক্রি হচ্ছে এমন অভিযোগ পেয়ে আমি ওই গোডাউনে অভিযান পরিচালনা করি এবং সেখান থেকে ২৬ বস্তা চাল উদ্ধার করি। ওই চাল মার্চ মাসে বিতরণ করার কথা কিন্তু গ্রাহক না আসায় বিতরণ করা সম্ভব হয়নি বলে বিতরণের দায়িত্বে থাকা মোস্তফা চৌকিদার দাবী করেন। তবে এ সময় তিনি মার্চ মাসের চাল বিতরণের রেজিষ্টারসহ ওই ইউনিয়নের ভুক্তভোগীদের তালিকা দেখাতে পারেনি।এক পর্যায়ে মাষ্টাররোল উপস্থাপন করলেও তার সাথে চালের হিসেবের কোন মিল পাওয়া যায়না।

এছাড়া ওই ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কালাম বিরুদ্ধে ওই ওয়ার্ডের তালিকাভুক্ত ব্যক্তিদের না জানিয়ে তাদের নামের চাল তুলে নিয়ে বিতরণ না করার অভিযোগ পাওয়া যায়। এ ঘটনায় সেখানে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাদের দু’জনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।

আরও পড়ুনঃ  বাংলা প্রেসক্লাব রাশিয়ার কমিটি গঠন

ঘটনার বিষয়ে জানতে মুঠোফোনে কথা হলে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শাহনাজ পারভীন বলেন, আমি এই ঘটনাটি শুনেছি, এ ব্যাপারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

আনন্দবাজার/শাহী

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন