শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

পাবনায় জীবাণুনাশক পানি স্প্রে ও র‌্যাবের মাইকিং

পাবনায় করোনাভাইরাস প্রতিরোধ ও জনচেতনতা সৃষ্টি করে মানুষকে ঘরে থাকতে কঠোর অবস্থান নিয়েছে জেলা প্রশাসন। জরুরী প্রয়োজন ব্যতিত রাস্তাঘাটে মানুষ দেখলেই আইনগত ব্যবস্থা নিচ্ছে তারা। এছাড়া সামাজিক দূরত্ব নিশ্চিতে জেলা প্রশাসনকে সহযোগিতা করতে বৃহস্পতিবার দুপুর নাগাদ সেনাবাহিনীর টহল শুরু হয়েছে।

এদিকে, শহর পরিস্কার ও করোনাভাইরাস প্রতিরোধে ব্লিচিং পাউডার মেশানো জীবানুনাশক পানি দিয়ে শহর পরিস্কারে নেমেছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সদস্যরা। সেইসাথে র‌্যাব-১২ পাবনার ভারপ্রাপ্ত কম্পানি কমান্ডার আমিনুল কবির তরফদারের নেতৃত্বে সচেতনতা বাড়াতে মাইকিং করতে দেখা গেছে র‌্যাবের সদস্যদের।

বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে পাবনার ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর একটি ইউনিট তাদের পানিবাহিত গাড়ি দিয়ে মধ্য শহরের প্রধান সড়কসহ বন্ধ থাকা প্রতিটি শপিং মলের সামনে জীবানুনাশক পানি দিয়ে পরিস্কার করে দেয়। প্রথমদিনের কার্যক্রমে উপস্থিত ছিলেন সিনিয়র স্টেশন অফিসার শেখ মোঃ মাহমুদুল ইসলাম, মেহেদী হাসানসহ অন্যান্য সদস্যরা।

এখন থেকে প্রতিদিন জেলার প্রতিটি গুরুত্বপূর্ন স্থানসহ হাসপাতাল, ক্লিনিক, বাজার এলাকায় স্প্রে করা হবে বলে জানান পাবনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মোঃ দুলাল মিঞা।

বিভিন্ন হাট-বাজারে মাঝে মাধ্যেই চলছে পুলিশের টহল। পোশাকি পুলিশ ছাড়াও শহরের বিভিন্ন জায়গাতে সিভিল পোশাকে কাজ করছে আইন শৃংঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যরা। দুপুরে শহরের গুরুত্বপূর্ন স্থানে গাড়ি থামিয়ে সকলকে বাড়িতে থাকার অনুরোধ জানিয়ে জনসচেতনতামূলক মাইকিং করেছেন র‌্যাব-১২ পাবনার সদস্যরা।

অপরদিকে, জেলা প্রশাসনের জরুরী ঘোষণার পরে শহরে তেমন লোক সমাগম চোখে পরছে না। সকল প্রকারের গণপরিবহন বন্ধ রয়েছে। নিত্য প্রয়োজনিয় কাঁচামাল ও ওষুধের দোকান ছাড়া কিছুই খোলা নেই। তারপরও জরুরী প্রয়োজনে যারা বাইরে বের হয়েছেন তাদেরকে বিভিন্নভাবে যাচাই বাছাই করছে প্রশাসনের কর্মকর্তারা।

আরও পড়ুনঃ  নীলফামারীতে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত

আনন্দবাজার/এফআইবি

সংবাদটি শেয়ার করুন