শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

রক্তচাপের ওষুধে আরও ভয়ানক হয়ে ওঠে করোনা

করোনাভাইরাস নিয়ে যুক্তরাষ্ট্রের লুজিয়ানা স্টেট ইউনিভার্সিটির গবেষকদের গবেষণায় উঠে এসেছে নতুন এক তথ্য। রক্তচাপের ওষুধ খেলে আরও ভয়ানক হয়ে ওঠে করোনাভাইরাস।

গবেষণা অনুযায়ী, রক্তচাপের ওষুধগুলোতে এমন একটি উপাদান থাকে যা কোভিড -১৯ ভাইরাসকে আরও মারাত্মক করে তোলে। যারা রক্তচাপের ওষুধ খান তাদের জন্য তুলনামূলক বেশি প্রাণঘাতী এ ভাইরাসটি। রক্তচাপের এই ওষুধগুলো ভাইরাল নিউমোনিয়া এবং মারাত্মক শ্বাসযন্ত্র বিকল হওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেয়।

গবেষকদের মতে, যেসব লোকেরা হার্টের সমস্যার জন্য এসিই (এনজিওটেনসিন কনভার্টিং এনজাইম), ইনহিবিটর এর যে কোন একটি ড্রাগ গ্রহণ করছে তাদের বাড়িতে থাকা উচিত এবং লোকজনের সাথে দেখা না করা উচিত। তাদের জন্য এই ভাইরাস মারাত্মক প্রাণঘাতী।

হার্ট অ্যাটাক, উচ্চ রক্তচাপ (হাইপারটেনশন), ডায়াবেটিস বা দীর্ঘস্থায়ী কিডনি রোগ সহ কার্ডিওভাসকুলার রোগের জন্য বয়ষ্ক অনেকেই এসব ওষুধ গ্রহণ করে থাকেন। এআরবিগুলো (এনজিওটেনসিন রিসেপ্টর ব্লকার) রক্তচাপের মাত্রা কমানোর জন্যও অনেকে ব্যবহার করে থাকেন।

চীনে করোনাভাইরাসে মৃত ১০৯৯ জন কোভিড -১৯ রোগী সনাক্ত করা হয়েছে, যাদের ,মধ্যে বেশিরভাগই ভুগছিলেন উচ্চরক্তচাপ, করোনারি আর্টারি ডিজিজ, ডায়াবেটিস এবং রেনাল ডিজিজে।

একইরকম প্রতিবেদন প্রকাশিত হয়েছে ইতালি থেকেও। সেখানে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা প্রায় ৫২ শতাংশ রোগীই এসিই অথবা ইনহিবিটর গ্রহণ করছিলেন।

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  পাইকগাছায় গড়েরডাঙ্গায় ভূমিহীনের বসত ঘর ভাংচুর

সংবাদটি শেয়ার করুন