রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

করোনা : বাড়ি ভাড়া মওকুফ করলেন মালিক শিউলী

করোনা মোকাবেলায় সম্প্রতি নাগরিকদের হোম কোয়ারেন্টাইনে থাকার সুবিধার্তে বাড়ির মালিকদের তিন মাসের ভাড়া না নেওয়ার নির্দেশ দিয়েছে উগান্ডা সরকার। বাংলাদেশে এমন ঘোষণা না এলেও ব্যক্তি উদ্যোগে এগিয়ে এসেছেন শেখ শিউলী হাবিব নামের একজন বাড়িওয়ালা। তার একটি বাড়িতে বসবাসরত ভাড়াটিয়াদের মার্চ মাসের ভাড়া সম্পূর্ণ মওকুফ করে দিয়েছেন তিনি।

একটি ট্রাভেল এজেন্সির মালিক শিউলী হাবিব বলেন, করোনাভাইরাসের কবলে পড়ে সারা পৃথিবী এখন থমকে গেছে। এটা থামাতে আমাদের নিজ নিজ অবস্থান থেকে যতটা সম্ভব কিছু করা উচিত। আমার ভাড়াটিয়ারা অনেকটা দিনমজুর। তারা দিন আনে দিন খায়। করোনার কারণে মানুষ সব ঘরবন্দি হয়ে যাচ্ছে, তাদের কাজও কমে গেছে। এখন তারা নিজেরা খাবে নাকি আমাকে বাসার ভাড়া দিবে? এসব ভেবেই আমি তাদের জন্য মার্চ মাসের ভাড়া মওকুফ করে দিয়েছি।

তিনি আরও বলেন, আমার বাবা শেখ মোবারক হোসেন একজন মুক্তিযোদ্ধা ছিলেন। তার কাছ থেকেই মানুষের প্রতি দায়িত্ববোধ শিখেছি। গত কয়েকদিন ধরেই ভাবছিলাম, আমি আমার অবস্থান থেকে কী করতে পারি? আমি নিজেও মধ্যবিত্ত মানুষ। উচ্চবিত্তদের প্রচুর টাকা আছে, তাদের অভাব হবে না। কিন্তু মধ্যবিত্তের সংকট বেশি। তারপরও আমি এই সিদ্ধান্ত গ্রহণ করি।

এছাড়া বাসার গৃহকর্মীদের জন্যও করোনাভাইরাসের এই সময় জরুরি ব্যবস্থা নিয়েছেন শিউলী। নিজের দুই গৃহকর্মীকে দিয়েছেন একমাসের ছুটি। ছুটিকালীন সময়ের বেতন এবং এক বস্তা করে চাল দিয়ে তবেই ছুটিতে পাঠিয়েছেন তাদের। কাজ করতে আসার পথে সেই গৃহকর্মীরা আক্রান্ত হতে পারেন করোনায়। তাই এই চমৎকার এবং প্রশংসনীয় উদ্যোগটি নিয়েছেন মহৎ হৃদয় শিউলী হাবিব।

আরও পড়ুনঃ  আত্রাইয়ে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সবজি বীজ বিতরণ

আনন্দবাজার/ডব্লিউ এস

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন