শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

দম ফেলার সময় নেই পঞ্চগড়ের ফুল বিক্রেতাদের

‘ফেব্রুয়ারি’ বাঙালি জাতির অত্যন্ত গর্বের এবং ভাষার মাস। আর এই গর্বের মাসের তিন দিবসকে ঘিরে পুরোদমে ব্যস্ত সময় পার করছেন দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ের ফুল চাষি ও বিক্রেতারা।

এদিকে আগামী ১৪ ফেব্রুয়ারি একই দিন পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস হওয়ার পাশাপাশি ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বাগান পরিচর্যার পাশাপাশি পুরোদমে ব্যস্ত সময় পার করছেন ফুল চাষিরা।

সরেজমিনে দেখা যায় এবার ভিন্ন চিত্র। পঞ্চগড়ে স্থানীয়ভাবে ফুল চাষ হওয়ায় এবং ফুলের বাম্পার ফলনে লাভের আশা করছেন ফুল চাষি ও ব্যবসায়ীরা। সাধারণত ফেব্রুয়ারি মাসে বাজারে বিভিন্ন ধরনের ফুলের চাহিদা থাকলেও এবার প্রত্যেকে নিজেদের ফুল দিয়ে সাজিয়ে তুলেছেন নিজ নিজ ফুলের দোকান। শুধু তাই নয়, পঞ্চগড়ের ফুল এলাকার চাহিদা মিটিয়ে বাইরেও বিক্রি করছেন ফুল চাষিরা।

স্থানীয় ফুলচাষি ও বিক্রেতাদের তথ্যমতে জানা যায়, ‘ফেব্রুয়ারি’ মাসে ৩ দিবসকে ঘিরে ফুলের চাহিদা ব্যাপক থাকার কারণে মাসটির শুরু থেকেই ব্যস্ততায় থাকছেন তারা। এছাড়া, একই দিনে পহেলা ফাল্গুন ও ভালোবাসা দিবসসহ আগামী ২১ ফেব্রুয়ারিকে ঘিরে ফুলের চাহিদা অনেকটাই বাড়বে বলেও জানান তারা।

‘মরিয়ম নার্সারির স্বত্বাধিকারী আবুল কালাম আজাদ জানান, ‘ফেব্রুয়ারি মাসে গোলাপ, গ্ল্যাডিওলাস, গাঁদাসহ বিভিন্ন জাতের ফুলের চাহিদা অনেকাংশে বেড়ে যায়। তাই আমরা এবার নিজেদের জমিতে ফুল চাষ করেছি। আশা করি, নিজেদের জমির ফুলের চাহিদা মিটিয়ে কিছুটা ভালো আয় করতে পারবো।’

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  পঞ্চগড়ের তাপমাত্রা ৭.১ ডিগ্রি

সংবাদটি শেয়ার করুন