শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বিষ ছিটিয়ে চলনবিলে পাখি নিধন

খেজুর রসে বিষ ছিটিয়ে শস্য ও মৎস্য ভাণ্ডার খ্যাত চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়া উপজেলায় হরহামেশায় চলছে দেশীয় প্রজাতির পাখি শিকার। একদল পাখি শিকারি খেজুর গাছ থেকে হাঁড়িতে রস চুইয়ে পড়া নলের মুখে দানাদার বিষ ছিটিয়ে দিচ্ছে। যার ফলে রস খেতে আসা পাখিরা চুমুক দিতেই কিছুক্ষণের মধ্যে মরে পড়ে থাকছে গাছের নিচে।

দামে সস্তা হওয়ায় বিষ দ্বারা নিধনকৃত পাখিগুলো কিনছেন অসাধু হোটেল মালিকরা। এছাড়া জবাই করা পাখিও প্রতিপিস বিক্রি হচ্ছে ৩০ থেকে ৪০ টাকা দরে। স্থানীয় চলনবিলের হাটবাজারেই বিক্রি হচ্ছে এসব পাখি।

সোমবার (২০ জানুয়ারি) সকালে সিংড়ার আত্রাই নদীর বাঁধে প্রায় ২০টি খেজুর গাছের রসের হাঁড়ির নলে দানাদার বিষের অস্তিত্ব পাওয়া গেছে। সরাসরি দেখা মিলে বিষক্রিয়ায় মৃত পাখিগুলোরও যা পড়েছিল গাছের নিচে। খবর পেয়ে স্থানীয় পরিবেশকর্মীরা পাখিগুলো উদ্ধার করেন এবং বিষ মিশ্রিত খেজুর রসের হাঁড়ি ও গাছ পানি দিয়ে ধুয়ে এলাকাবাসীকে সচেতন করেন।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম জানান, ‘পাখি শিকার বন্ধে আইন থাকলেও চলনবিল এলাকায় তার কোনো ধরণের প্রয়োগ নেই। এছাড়া বিলের পাখি শিকার বন্ধে সকলের সমন্বিত পরিকল্পনা ও প্রতিটি আইন শৃঙ্খলা সভায় বিষয়টি গুরুত্বের সঙ্গে উপস্থাপন দরকার।’

আনন্দবাজার/শাহী

আরও পড়ুনঃ  ধর্ষণের সাজা মৃত্যুদণ্ড করায় অপরাধটি কমে আসবে : আইনমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন