শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা পেছাবে না

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা পেছাবে না

আগামী ১২ ও ১৩ জুলাই ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যেখানে অংশ নেবে স্কুল, স্কুল-২ ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীরা। কিন্তু দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতির অবনতির কারণে এ পরীক্ষা পেছানো দাবি উঠেছে। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) জানিয়েছে, নির্ধারিত দিনেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রোববার (০৭ জুলাই) এনটিআরসিএ যুগ্ম সচিব (সদস্য, শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) মুহম্মদ নূরে আলম সিদ্দিকী এ খবর জানিয়েছেন।

পরীক্ষা পেছানোর সুযোগ নেই উল্লেখ করে এ যুগ্ম সচিব বলেন, পরীক্ষা নেয়ার যাবতীয় প্রস্তুতি শেষ করা হয়েছে। পরীক্ষা পেছালে নানা ধরনের সংকট সৃষ্টি হয়। তাই নির্ধারিত দিনেই আমরা পরীক্ষা নিতে চাই।

তিনি বলেন, সরকারি কোনো নির্দেশনা থাকলে সেটা বিবেচনা করা যেতে পারে। এখন পর্যন্ত শিক্ষার্থীরা নিশ্চিত থাকতে পারেন যে নির্ধারিত দিনেই পরীক্ষা হবে।

উল্লেখ্য, ইতোমধ্যে লিখিত পরীক্ষার প্রবেশপত্র অনলাইনে ছেড়েছে কর্তৃপক্ষ। গত ১৫ মে ১৮তম নিবন্ধনের প্রিলিমির ফল প্রকাশ করে এনটিআরসিএ। এতে উত্তীর্ণ হন ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন শিক্ষার্থী। উত্তীর্ণ পরীক্ষার্থীর সংখ্যা স্কুল-২ পর্যায়ে ২৯ হাজার ৫১৬ জন, স্কুল পর্যায়ে ২ লাখ ২১ হাজার ৬৫২ জন, কলেজ পর্যায়ে ২ লাখ ২৮ হাজার ৮১৩ জনসহ মোট ৪ লাখ ৭৯ হাজার ৯৮১ জন। পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে সার্বিক পাসের গড় হার ৩৫ দশমিক ৮০। তবে প্রিলিমিনারি পরীক্ষায় ৮ লাখ ৬০ হাজারের বেশি প্রার্থী উত্তীর্ণ হতে পারেননি।

আরও পড়ুনঃ  আনন্দবাজারের প্রকাশিত সংবাদের বিরুদ্ধে বিজিবির কড়া জবাব

জানা গেছে, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ১৮ লাখ ৬৫ হাজারের বেশি প্রার্থী আবেদন করেছিলেন। প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ প্রার্থী।

সংবাদটি শেয়ার করুন