শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে বিদ্যুতের ক্ষতি প্রায় ১০০ কোটি টাকা: বিদ্যুৎ বিভাগ

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে বিদ্যুতের ক্ষতি প্রায় ১০০ কোটি টাকা বিদ্যুৎ বিভাগ

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে সারা দেশে বিদ্যুতের প্রায় ১০০ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বিদ্যুৎ বিভাগ। ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) ক্ষতির পরিমান ৯১ কোটি ২০ লাখ টাকা আর ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ক্ষতি ৫ কোটি ৭৬ লাখ টাকা।

সোমবার (২৭ মে ) সংবাদ বিজ্ঞপ্তিতে বিদ্যুৎ বিভাগ এ খবর জানিয়েছে।

এতে বলা হয়, ঘূর্ণিঝড় প্রবণ এলাকার ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতিতে ঘূর্ণিঝড় রিমালের আঘাতে পোল বিনষ্ট হয়েছে ২ হাজার ৭১৮টি, ট্রান্সফরমার নষ্ট হয়েছে ২ হাজার ৩৬৩টি, স্প্যান (তার ছেঁড়া) ৭১ হাজার ৮৬২টি, ইন্সুলেটর ভাঙা ২২ হাজার ৮৮৬টি, মিটার নষ্ট হয়েছে ৫৩ হাজার ৪৬৫টি। এসবের আর্থিক ক্ষতির পরিমান ৯১ কোটি ২০ লাখ টাকা।

এছাড়াও, ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকোর) প্রাথমিক ক্ষয়ক্ষতি হলো—পোল বিনষ্ট ২০টি, পোল হেলে পড়া ১৩৫টি, বৈদ্যুতিক তার ছিঁড়ে যাওয়া ২৪.৩৪ কিলোমিটার, ১১ কেভি পোল ফিটিংস বিনষ্ট হওয়া ১৪২ সেট, ট্রান্সফরমার বিনষ্ট ১২টি, ১১ কেভি ইন্সুলেটর বিনষ্ট ১৩৪। এসবের আর্থিক ক্ষতির পরিমান ৫ কোটি ৭৬ লাখ টাকা। সোমবার বেলা ২টা পর্যন্ত পাওয়া তথ্যানুসারে পল্লী বিদ্যুৎ সমিতির ১ কোটি ২৬ লাখ ৭৯ হাজার গ্রাহক বিদ্যুৎহীন রয়েছেন। বিকেল ৫টা পর্যন্ত ওজোপাডিকো এলাকায় ঘূর্ণিঝড়ের প্রভাবে বিদ্যুৎহীন রয়েছেন ৪ লাখ ৫৩ হাজার গ্রাহক। ঘূর্ণিঝড় রিমাল পরবর্তী এলএনজি টার্মিনালের কোনো ধরনের ক্ষতি হয়নি। ঘূর্ণিঝড়ের প্রভাবে হ্রাসকৃত এলএনজি সরবরাহ ধীরে ধীরে বৃদ্ধি করে বর্তমানে তা ১০০ কোটি ঘনফুটে উন্নীত হয়েছে। ১০০০ এমএমসিএফডিতে উন্নীত হয়েছে।

আরও পড়ুনঃ  গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নেবে রাতে, ভারী বৃষ্টির সম্ভাবনা

জানা যায়, প্রাথমিকভাবে মাঠ পর্যায়ে কর্মকর্তাগণের সঙ্গে টেলিফোনে আলোচনা করে ক্ষয়ক্ষতির একটি প্রাক্কলন প্রস্তুত করেছে বিদ্যুৎ বিভাগ। পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি (ওজোপাডিকো) এলাকায় সকল ধরনের কর্মকর্তাগণের ছুটি বাতিল করে রক্ষণাবেক্ষণ কাজের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়াও, বিদ্যুৎ বিভাগের নির্দেশে সংশ্লিষ্ট এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার জন্য পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ও ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) লোকজন প্রয়োজনীয় মালামালসহ প্রস্তুত রয়েছেন। ঝড় বা বাতাস কমার সঙ্গে সঙ্গে বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক করা হবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন