শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সোশ্যাল মিডিয়ার কারণে সংবাদের বস্তুনিষ্ঠতা হারিয়েছে

সোশ্যাল মিডিয়া বা সামাজিক যোগাযোগ মাধ্যমের কারনে সংবাদের বস্তুনিষ্ঠতা হারিয়েছে বলে মন্তব্য করেছেন, বাংলাদেশ আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক অ্যাডভোকেট সায়েম খান।

বৃহস্পতিবার (১৬ মে) প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে ফরিদপুর জেলার সালথা ও নগরকান্দা উপজেলার সাংবাদিকদের জন্য তিনদিনব্যাপী প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সায়েম খান বলেন, বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম তথ্য প্রবাহের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু এটি অসম্পাদিত মাধ্যম হওয়ায় অবাধ তথ্য প্রদান করে বিভ্রান্তি সৃষ্টি করছে। জনমানুষের নিকট আস্থা হারাচ্ছে। এর পাশাপাশি গণমাধ্যমসমুহ তাদের দ্বারা প্রভাবিত হচ্ছে। ফলে গণমাধ্যমসমূহ অনেক সময় সত্য-মিথ্যা এক কথায় ক্রস চেক না করে সংবাদ পরিবেশন করছে। যা সাংবাদিকতার নীতি-নৈতিকতার সঙ্গে মোটেও সামন্জস্যপূর্ণ নয়।

প্রধান অতিথি আরো বলেন, সাংবাদিকরা বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে।

তিনি বলেন, ভারতবর্ষের সাংবাদিকতার ইতিহাস অনেক পুরাতন। ইতিহাসের সেই ধারা ও পূর্ণলিখন উন্নয়নে কাজ করতে হবে সাংবদকর্মীকে। কারণ সংবাদকর্মী হিসেবে নিজেকে যুগোপোযোগী করে তৈরি করতে না পারলে বর্তমান সময়ে টিকে থাকা কঠিন হয়ে যাবে।

স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান উল্লেখ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের উপর আলোকপাত করেন তিনি। এছাড়া বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ নির্মাণের অগ্রসরমান কাজ শেষ করতে সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ চান ।

অনুষ্ঠানের সভাপ্রধান পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদের সভাপতিত্বে অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন সংস্থাটির গবেষণা ও তথ্য সংরক্ষণ বিভাগের গবেষক মোহাম্মদ এনায়েত হোসেন রেজা,প্রশিক্ষণ সমন্বয়ক পিআইবি’র প্রশিক্ষক মোহাম্মদ শাহ আলম। অনুষ্ঠানে ফরিদপুর জেলার সালথা ও নগরকান্দা উপজেলার ২৮ জন সাংবাদিক এ প্রশিক্ষণে অংশ নেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  শ্রীপুরে দুই গার্মেন্টস নারী কর্মীকে গণধর্ষণ

সংবাদটি শেয়ার করুন