রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চুয়াডাঙ্গায় আজ চলতি মৌসুমের মধ্যে সর্বোচ্চ ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া পর্যবেক্ষণাগার।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকাল ৩টায় এ জেলায় তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া পর্যবেক্ষণাগার।

দেশে প্রচণ্ড তাপপ্রবাহে জনজীবনে নেমে এসেছে অস্বস্তি। প্রচণ্ড গরম অনুভূত হওয়ায় জরুরি প্রয়োজন ছাড়া মানুষজন ঘরের বাইরে বের হচ্ছেন না। দাবদাহ থেকে বাঁচতে সাধারণ মানুষ ছাতা মাথায় বা গাড়িতে চলাচল করছেন। কৃষিকাজে নিয়োজিত শ্রমিকদের ক্লান্ত দেহে গাছের ছায়ায় বিশ্রাম নিতে দেখা গেছে। অসহ্য গরমে ওষ্ঠাগত হয়ে উঠেছে প্রাণিকুল।

চুয়াডাঙ্গায় তীব্র তাপপ্রবাহ বয়ে চলেছে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ডের সময় বাতাসের আর্দ্রতা ছিল ২৭ শতাংশ উল্লেখ করে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, এ অবস্থা আরও কিছু দিন চলতে পারে। এখনই বৃষ্টির সম্ভাবনা নেই।

জেলার প্রকাশিত আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, ১ এপ্রিল চুয়াডাঙ্গায় প্রথম মাঝারি তাপপ্রবাহ শুরু হয়। ওই দিন জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। পর্যায়ক্রমে ২ এপ্রিল ৩৮ দশমিক ২, ৩ এপ্রিল ৩৮ দশমিক ৫, ৪ এপ্রিল ৩৮ দশমিক ২, ৫ এপ্রিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তাপমাত্রার হিসাবে ১ থেকে ৫ এপ্রিল টানা পাঁচ দিন মাঝারি তাপপ্রবাহ ছিল। ৬ এপ্রিল ২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বেড়ে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াসে উন্নীত হয়। এরপর থেকে ৩৮-৪০ ডিগ্রির মধ্যে টানা তাপপ্রবাহ চলছে, যা মঙ্গলবার মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ডে গড়ায়।

আরও পড়ুনঃ  মঙ্গলবার থেকে বৃষ্টি হতে পারে

জানা যায়, ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসকে মৃদু তাপপ্রবাহ বলা হয়ে থাকে। এছাড়া ৩৮ থেকে ৩৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ, ৪০ থেকে ৪১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসকে প্রচণ্ড তাপপ্রবাহ ও ৪২ ডিগ্রির বেশি তাপমাত্রাকে খুব প্রচণ্ড তাপপ্রবাহ বলা হয়।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন