বুধবার, ১০ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৭শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শিক্ষকদের আমেরিকা যাওয়ার সুযোগ

শিক্ষকদের আমেরিকা যাওয়ার সুযোগ

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীদের প্রতি বছর উচ্চশিক্ষা এবং গবেষণার জন্য বৃত্তি প্রদান করে থাকে আমেরিকা। এবার বাংলাদেশসহ বিভিন্ন দেশের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের ফুলব্রাইট বৃত্তি দেয়ার ঘোষণা দিয়েছে দেশটি।

জানা গেছে, ২০২৪-২৫ শিক্ষাবর্ষে ফুলব্রাইট ডিস্টিংগুইশড অ্যাওয়ার্ড ইন টিচিং প্রোগ্রাম ফর ইন্টারন্যাশনাল টিচার্স (ফুলব্রাইট ডিএআই) শিরোনামে এ বৃত্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন প্রার্থীরা।

বৃত্তির আওতায় পেশাগত দক্ষতা বৃদ্ধি, আমেরিকার শিক্ষকদের সঙ্গে সংযোগ ও বিশ্বব্যাপী জ্ঞান বিনিময়ে অবদান রাখার ক্ষেত্রে দারুণ সুযোগ পাচ্ছেন শিক্ষকরা। আবেদনের ক্ষেত্রে শিক্ষকদের শিক্ষকতা পেশায় পাঁচ বছরের অভিজ্ঞতা, বিকাশের স্পৃহা ও বিশ্বজুড়ে শিক্ষবিদদের সঙ্গে কাজ করার আগ্রহ থাকতে হবে।

ইউএস ডিপার্টমেন্ট অব স্টেট এক্সচেঞ্জের একটি প্রোগ্রাম হচ্ছে ফুলব্রাইট ডিএআই। প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় পর্যায়ের শিক্ষকরা আবেদনের পর এই বৃত্তি পেলে ছয় সপ্তাহের জন্য আমেরিকায় প্রশিক্ষণের সুযোগ পাবেন। এর আওতায় পেশার বিকাশে আমেরিকায় একাডেমিক সেমিনারে অংশ নেয়া, স্থানীয় বিশ্ববিদ্যালয়ে এবং স্থানীয় বিদ্যালয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে নিজেদের দক্ষতা পর্যবেক্ষণ ও শেয়ার করতে পারবেন শিক্ষকরা।

আবেদনের যেসব যোগ্যতা থাকতে হবে তা হলো―প্রার্থীকে অবশ্যই বাংলাদেশে বসবাসরত নাগরিক হতে, প্রাথমিক বা মাধ্যমিক পর্যায়ের পূর্ণ সময়ের শ্রেণিশিক্ষক হতে হবে, শিক্ষকতা পেশায় অন্তত পাঁচ বছরের অভিজ্ঞতা, ইংরেজিতে কথা বলা ও লেখার দক্ষতা থাকতে হবে।

এছাড়া গাইডেন্স কাউন্সেলর, কারিকুলাম বিশেষজ্ঞ, লাইব্রেরি বিশেষজ্ঞ, বিশেষ শিক্ষা সমন্বয়কারী, শিক্ষক প্রশাসক এবং অন্য যারা শিক্ষাজীবনে অর্ধেক সময় শিক্ষার্থীদের সঙ্গে কাটিয়েছেন।

আরও পড়ুনঃ  কাপ্তাইয়ে বৃদ্ধি পাচ্ছে অনলাইন ক্লাসের জনপ্রিয়তা

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীরা এই https://bd.usembassy.gov/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের সময়সীমা: আগ্রহী প্রার্থীরা ফুলব্রাইট ডিএআইতে আগামী ১৪ এপ্রিল, ২০২৪ ইং তারিখ বাংলাদেশ সময় ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন