বৃহস্পতিবার, ১১ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৮শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঢাবিতে রমজানের আলোচনা সভার অনুমতি না দিতে প্রক্টরের চিঠি

ঢাবিতে রমজানের আলোচনা সভার অনুমতি না দিতে প্রক্টরের চিঠি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রমজান উপলক্ষে ‘প্রোডাক্টিভ রমাদান’ শীর্ষক আলোচনা সভার অনুমতি না দিতে সব অনুষদের ডিন, হলের প্রভোস্ট, বিভাগের চেয়ারম্যান এবং ইনস্টিটিউটের পরিচালককে চিঠি দিয়েছেন প্রক্টর অধ্যাপক ড. মো. মাকসুদুর রহমান।

প্রক্টরের উক্ত চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে সম্প্রতি আইন বিভাগের কিছুসংখ্যক শিক্ষার্থী পূর্ব অনুমতি না নিয়ে প্রোডাক্টিভ রমাদান শিরোনামে একটি সেমিনার আয়োজনের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়স্থ বঙ্গবন্ধু টাওয়ার ভবনে জমায়েত করে। ফলে সেখানে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে এবং আইন অনুষদের কয়েকজন শিক্ষার্থী আহত হয়।

এতে বলা হয়, বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রাষ্ট্রীয় আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করেছে। পরবর্তীতে কিছু রাজনৈতিক সংগঠন ও রাজনৈতিকভাবে পরিচিত ব্যক্তি ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস অস্থিতিশীল করার লক্ষ্যে বিষয়টিকে ভিন্ন খাতে প্রবাহিত করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য একটি কমিটি গঠন করেছে। কমিটি তদন্ত করে এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে কাজ করছে। এ অবস্থায় শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়ানোর জন্য এ ধরনের কোনো কর্মকাণ্ড পরিচালনার অনুমতি না দেওয়ার অনুরোধ জানানো যাচ্ছে।

প্রসঙ্গত, ১৩ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের শিক্ষার্থীদের রমজান নিয়ে এক আলোচনা সভায় হামলা করে ছাত্রলীগের নেতা-কর্মীরা। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু টাওয়ারে সামনে এ হামলার ঘটনা ঘটে। প্রোডাক্টিভ রামাদান শীর্ষক আলোচনা সভায় অংশ নেওয়া শিক্ষার্থীদের শিবির আখ্যা দিয়ে মারধর করা হয়। এতে বেশ কয়েকজন আহত হন। এর প্রতিবাদে মানববন্ধন ও বিচারের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  প্রধানমন্ত্রীর চিন্তক-বর্গের ভাষা-সংস্কৃতি চিন্তায় বৈপরীত্য

সংবাদটি শেয়ার করুন