রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিএসএমএমইউকে রক্ত পরীক্ষার ২০ হাজার কিট দিল চীনের সিনোভ্যাক

বিএসএমএমইউকে রক্ত পরীক্ষার ২০ হাজার কিট দিল চীনের সিনোভ্যাক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে (বিএসএমএমইউ) বিভিন্ন ধরনের প্রায় ২০ হাজার কিট দিয়েছে চীন ভিত্তিক সিনোভ্যাক বায়োটেক (বাংলাদেশ) লিমিটেড। রক্ত পরীক্ষার এসব কিটের মধ্যে রয়েছে: এইচবিএসএজি, ম্যালেরিয়া, সিফিলিস, এবিও ব্লাড গ্রুপ টেস্টিং কিট।

বুধবার (০৬ মার্চ ) বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে সিনোভ্যাক বায়োটেক (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক চিছাও ঝাং কিটগুলো উপাচার্য অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদের কাছে হস্তান্তর করেন।

রক্ত পরীক্ষার কিট হস্তান্তরের মধ্য দিয়ে বিএসএমএমইউ ও সিনোভ্যাকের মধ্যে একটি নতুন অধ্যায় শুরু হলো উল্লেখ করে অধ্যাপক ডা. মো. শরফুদ্দিন আহমেদ বলেন, এই অনুদানের জন্য সিনোভ্যাক বায়োটেককে আন্তরিক ধন্যবাদ। সমাজের সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে রক্ত পরিসঞ্চালন সম্পর্কিত স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে তাঁদের সঠিক চিকিৎসাসেবায় সহায়ক ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সিনোভ্যাকের পক্ষ থেকে গরিব ও দুস্থ রোগীদের রক্তের বিভিন্ন পরীক্ষায় ১৯ হাজার ৯৭৫টি কিট দেওয়া হয়েছে। পরিমাণে কিট অনেক কম হলেও রক্তের সঠিক পরীক্ষার এগুলো ইতিবাচক প্রভাব ফেলবে বলে জানান সিনোভ্যাক বায়োটেক (বাংলাদেশ) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক চিছাও ঝাং।

উক্ত অনুষ্ঠানে বিএসএমএমইউয়ের রক্ত পরিসঞ্চালন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আসাদুল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিএসএমএমইউতে প্রথম টেস্টটিউব শিশুর জন্ম

সংবাদটি শেয়ার করুন