শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

দূষিত বাতাসের শহরে আজ অনন্য উচ্চতায় ঢাকা

দূষিত বাতাসের শহরে আজ অনন্য উচ্চতায় ঢাকা

বায়ুদূষণের ফলে ঢাকার অবস্থান প্রায়ই শীর্ষে থাকলেও আজ (বৃহস্পতিবার) অনন্য উচ্চতায় পৌছে গেছে ঢাকার বাতাস।

আইকিউএয়ারের (এয়ার কোয়ালিটি ইনডেক্স) বাতাসের মানসূচকে ঢাকার স্কোর আজ বেলা পৌনে ১১টার দিকে ৩৪৬। আর দ্বিতীয় অবস্থানে রয়েছে ঘানার আক্রা। আক্রার স্কোর ১৯২।

সাধারণত আইকিউএয়ারের স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

বায়ুদূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

ফলে আইকিউএয়ারের দেওয়া আজকের তালিকায় বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। আজ ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মানদণ্ডের চেয়ে প্রায় ৬০ গুণ বেশি। একই সময়ে সবচেয়ে নির্মল বায়ুর শহরের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো। এ শহরের স্কোর ১। দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে কানাডার ভ্যানকুভার ও যুক্তরাষ্ট্রের আরেক শহর সল্ট লেক সিটি।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  ট্রেন ভ্রমণ নিষিদ্ধ করোনা আক্রান্ত দেশ থেকে আসা যাত্রীদের

সংবাদটি শেয়ার করুন