শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

সাইবার নিরাপত্তা আইনের মামলায় ব্যবসায়ী আদম তমিজি হক কারাগারে

সাইবার নিরাপত্তা আইনের মামলায় ব্যবসায়ী আদম তমিজি হক কারাগারে

হক গ্রুপ অফ ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক ও আলোচিত ব্যবসায়ী আদম তমিজি হককে সাইবার নিরাপত্তা আইনে করা মামলায় কারাগারে পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তাহমিনা হক রাজধানীর দক্ষিণখান থানার এক মামলায় তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আজ তমিজি হককে আদালতে হাজির করা হলে মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা গোয়েন্দা পুলিশের (ডিবি) সোশ্যাল মিডিয়া ক্রাইম ইনভেস্টিগেশন টিমের পরিদর্শক মো. রেজাউল করিম। অপরদিকে, তার আইনজীবী জামিন ও সুচিকিৎসা চেয়ে আবেদন করেন।

এদিন আদালত তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। একই সঙ্গে জামিন ও চিকিৎসা বিষয় শুনানির জন্য ১০ জানুয়ারি দিন ধার্য করেন।

প্রসঙ্গত, আদম তমিজীর বিরুদ্ধে গত ১৫ নভেম্বর মামলা করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৪৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আনিসুর রহমান নাঈম। মামলার অভিযোগে বলা হয়, আদম তমিজী হক তাঁর ফেসবুক ব্যবহার করে শৃঙ্খলা পরিপন্থী কাজ, মিথ্যা আক্রমণাত্মক তথ্য-উপাত্ত প্রচার করেন। তিনি প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিসহ বর্তমান সরকারবিরোধী বিভিন্ন ধরনের অবমাননাকর, আপত্তিজনক, মানহানিকর, উসকানিমূলক বক্তব্য প্রচার করেন।

মামলার এজাহারে আরও বলা হয়, তমিজির বক্তব্যে জনমনে ব্যাপক আতঙ্ক সৃষ্টি হয়। তিনি তার অজ্ঞাতপরিচয় পলাতক সহযোগীদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহায়তায় বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব, অখণ্ডতা, সংহতি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার গভীর ষড়যন্ত্রে লিপ্ত। আসামিরা সংঘবদ্ধ সরকারবিরোধী ফেসবুক অ্যাকটিভিস্ট। তাদের এ ধরনের কার্যকলাপ বাংলাদেশ ও বাংলাদেশের জনগণের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রের অংশ। তাদের এসব নেতিবাচক কার্যকলাপে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। তারা বর্তমান সরকারকে উৎখাত করতে সুগভীর পরিকল্পনা করে সামাজিক যোগাযোগমাধ্যমে এসব আপত্তিকর ভিডিও ও বক্তব্য প্রচার করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করেন। যাতে শান্তিপ্রিয় জনগণ সংক্ষুব্ধ হয়।

আরও পড়ুনঃ  চট্টগ্রামে করোনায় মৃতের সংখ্যা বেড়েই চলছে

গোয়েন্দা পুলিশ এ মামলার পর গত ৯ ডিসেম্বর রাতে রাজধানীর গুলশানের নিজ বাসা থেকে আদম তমিজী হককে গ্রেপ্তার করে। এরপর সাইবার নিরাপত্তা আইনে করা মামলায় ১১ ডিসেম্বর তাকে গ্রেপ্তার দেখানো হয়। কিন্তু এতদিন তার মানসিক চিকিৎসার জন্য রিহ্যাব সেন্টারে রাখা হয়। আজ আদালতে হাজির করা হয়। উল্লেখ্য, আদম তমিজি হক ঢাকা মহানগর উত্তর তাঁতি লীগের প্রধান উপদেষ্টা এবং ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ছিলেন। পরে দলীয় শিষ্টাচার বহির্ভূত কাজ করার দায়ে আওয়ামী লীগ থেকে তাকে বহিষ্কার করা হয়।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন