শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

২০১৩ সালের মামলায় বিএনপির ৭৫ নেতাকর্মীর ৩০ মাসের কারাদণ্ড

২০১৩ সালের মামলায় বিএনপির ৭৫ নেতাকর্মীর ৩০ মাসের কারাদণ্ড

২০১৩ সালের নভেম্বরে রাজধানীর উত্তরা পশ্চিম এলাকায় বোমা বিস্ফোরণ, গাড়ি ভাঙচুর, পুলিশের ওপর হামলা ও দায়িত্ব পালনে বাধা দেওয়ার মামলায় ঢাকা মহানগর উত্তর যুবদলের সাবেক সভাপতি এসএম জাহাঙ্গীর হোসেনসহ বিএনপির ৭৫ নেতাকর্মীকে ৩০ মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হক আদালত কক্ষে জাহাঙ্গীর হোসেনসহ তিন আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন।

অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর এম মনিরুজ্জামান বলেন, রায়ে ৭২ জনকে পলাতক ঘোষণা করা হয়েছে এবং ম্যাজিস্ট্রেট তাদের দোষী সাব্যস্ত করে তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন। পলাতক আসামিদের গ্রেপ্তার বা আত্মসমর্পণের দিন থেকে তাদের শাস্তি কার্যকর হবে বলে ম্যাজিস্ট্রেট তার রায়ে উল্লেখ করেন। বিচার চলাকালে কোনো আসামি মারা গেলে তার ক্ষেত্রে এই সাজা কার্যকর হবে না বলেও জানান ম্যাজিস্ট্রেট।

এদিকে অভিযোগ প্রমাণিত না হওয়ায় ম্যাজিস্ট্রেট আরও দুই আসামিকে এই মামলা থেকে বেকসুর খালাস দিয়েছেন। মামলার রায়ে অসন্তোষ প্রকাশ করে আসামিপক্ষের আইনজীবী সৈয়দ নজরুল ইসলাম বলেন, আদালতে সাক্ষ্য দেওয়া ছয়জন সাক্ষী জাহাঙ্গীরের নাম উল্লেখ করেননি। কিন্তু এরপরেও তাকে শাস্তি দেওয়া হয়েছে। আমরা এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করব।

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৬ নভেম্বর এ ঘটনায় জাহাঙ্গীরসহ বিএনপির ৭৩ নেতাকর্মীকে আসামি করে উত্তরা পূর্ব থানায় মামলা করে পুলিশ। ২০১৪ সালের ২০ এপ্রিল জাহাঙ্গীর হোসেনসহ ৭৭ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় পুলিশ। মামলার এজাহারে বলা হয়, ২০১৩ সালের ২৬ নভেম্বর সকাল সাড়ে ৮টার দিকে বিএনপি নেতৃত্বাধীন জোটের ডাকা অবরোধ চলাকালে আসামিরা রাজধানীর উত্তরার আজমপুর রেলগেটের সামনে অবৈধভাবে জড়ো হয়ে বোমা বিস্ফোরণ ঘটায়।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  সাড়ে ১২ লাখ ড্রাইভিং লাইসেন্স প্রিন্ট শুরু

সংবাদটি শেয়ার করুন