শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পটুয়াখালীতে কমিউনিটি পুলিশিং ডে উদযাপন

“পুলিশই জনতা- জনতাই পুলিশ”’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে পটুয়াখালীতে বর্ন্যাঢ্য আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে ২০২৩ উদযাপন উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৪ নভেম্বর) সকালে পটুয়াখালী জেলা পুলিশের আয়োজনে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ উদযাপন উপলক্ষে বেলা সাড়ে ১২ টায় পটুয়াখালী পুলিশ লাইনস এর সামনে থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি শুরু করে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে জেলা শিশু একাডেমিতে গিয়ে শেষ হয়।

পরে জেলা শিশু একাডেমিতে আলোচনা সভায় পুলিশ সুপার মোঃ সাইদুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পটুয়াখালী- ২ (বাউফল) আসনের সংসদ সদস্য সাবেক চীফ হুইপ আ স ম ফিরোজ ।

প্রধান অতিথি বক্তব্যে জনাব ফিরোজ বলেন কমিউনিটি পুলিশিং একটি সংগঠনভিত্তিক দর্শন ও ব্যবস্থাপনা- যা জনগণকে সম্পৃক্ত করে জনগণ ও পুলিশের অংশীদারিত্বের ভিত্তিতে সমাজে অপরাধ ভীতি হ্রাস ও বিভিন্ন সমস্যা সমাধান করা হয়। এটি একটি গণমুখী, প্রতিরোধমূলক ও সমস্যা সমাধানমূলক পুলিশি ব্যবস্থা।

কমিউনিটি পুলিশিং কার্যক্রমের অংশ হিসেবে অপরাধবিরোধী সচেতনতা তৈরি, বাল্যবিবাহ রোধ, ইভটিজিং প্রতিরোধ, জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, মাদকের কুফল, নারী ও শিশু নির্যাতন, যৌতুক নিরোধ, মোবাইল ফোনের অপব্যবহার, সামাজিক মূল্যবোধ বৃদ্ধিতে ভূমিকা পালন করছে।
চলমান কমিউনিটি পুলিশিং কার্যক্রমের মাধ্যমে পুলিশ-জনগণের মিথস্ক্রিয়ার ফলে পুলিশের কাজে জনগণের আস্থা, অংশগ্রহণ, সহযোগিতা ও অংশীদারিত্ব বৃদ্ধি পেয়েছে। কমিউনিটি পুলিশিং কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে দেশব্যাপী ৪৯ হাজার ৫২৯টি কমিটিতে আট লাখ ৯৪ হাজার ২০৬ জন কমিউনিটি পুলিশিং সদস্য রয়েছেন।

আরও পড়ুনঃ  আজ থেকে শতভাগ যাত্রী নিয়ে বিমান চলাচল শুরু

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ নূর কুতুবুল আলম, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. হাফিজুর রহমান, পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ভিপি আব্দুল মান্নান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড. গোলাম সরোয়ার, জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি প্রফেসর আব্দুস সালাম ও সাধারন সম্পাদক হুমায়ন কবির। এসময় উপস্থিত ছিলেন পুলিশের বিভিন্ন স্তরের কর্মকর্তা বৃন্দ, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন