শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বান্দরবানের ২৩ ইটভাটাকে ৩১ লক্ষ টাকা জরিমানা

পাহাড় গিলে খাচ্ছে ইটভাটা

বান্দরবানের লামায় অবৈধভাবে পাহাড় কাটার দায়ে ২৩ ইটভাটার মালিককে ৩১ লক্ষ ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। বৃহস্পতিবার (১২ অক্টোবর) পরিবেশের ক্ষতিসাধন করে পাহাড় কাটায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষন আইনে এ ক্ষতিপূরণ আরোপ করা হয়।

জানা যায়, বেশ কিছুদিন থেকে লামা উপজেলার ফাইতং ইউনিয়নে ব্যাপকভাবে পাহাড় কেটে ব্রিকফিল্ড তৈরি করা হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে পরিবেশ অধিদপ্তরের একটি টিম অভিযান পরিচালনা করা হয়। কোন রকম অনুমতি না নিয়ে পরিবেশের ক্ষতি করে পাহাড় কাটার দ্বায়ে পরিবেশ আইনে এফএসি ব্রিক্স এর মালিক ফরিদুল আলমকে ১ লক্ষ বিশ হাজার, এমএমবি ব্রিক্স এর মালিক ফরিদ আহম্মদকে ২ লক্ষ বিশ হাজার, সেভেনবিএম ব্রিক্স এর মালিক কবির আহম্মদকে ১ লক্ষ, এসএবি ব্রিক্স এর মালিক শাহ আলমকে ১ লক্ষ, রায়হানকে ১ লক্ষ ৫৫ হাজার, ইবিএম ব্রিক্স এর মালিক মোজাম্মেল হককে ১ লক্ষ ৩০ হাজার, বিএমডবিøউ ব্রিক্স এর মালিক মিজানকে ১ লক্ষ ৪০ হাজার, এমবিআই ব্রিক্স এর মালিক মাহমুদুল হককে ১ লক্ষ ২০ হাজার, কেবিসি ব্রিক্স এর মালিক মোস্তাককে ১ লক্ষ, এমএইচবি ব্রিক্স এর মালিক আজিজ উদ্দিনকে ১ লক্ষ ২০ হাজার, এবিসি ব্রিক্স এর মালিক বেলাল হোসাইনকে ১ লক্ষ, এসএমবি ব্রিক্স এর মালিক হাবিবুর রহমানকে ১ লক্ষ ৫০ হাজার, ওয়াইএসবি ব্রিক্স এর মালিক মহিউদ্দিনকে ১ লক্ষ, খায়রুদ্দিন মাস্টারকে ১ লক্ষ ২০ হাজার, বিবিএম ব্রিক্স এর মালিক এহসানুল হককে ১ লক্ষ ৫০ হাজার, ইউএমবি ব্রিক্স এর মালিক মোক্তার আহম্মদকে ১ লক্ষ ৭০ হাজার, ডিএমবি ব্রিক্স এর মালিক নাজেম উদ্দিনকে ১ লক্ষ ৮০ হাজার, ইউবিএম ব্রিক্স এর মালিক ওয়ালী উল্লাহকে ১ লক্ষ ৪০ হাজার, ইউবিএম ব্রিক্স এর মালিক মুজিবুল হককে ১ লক্ষ ২০ হাজার, এমবিএম ব্রিক্স এর মালিক মহিউদ্দিনকে ১ লক্ষ ৪০ চল্লিশ হাজার, ৩এমবি ব্রিক্স এর মালিক মোক্তার আহমদকে ১ লক্ষ ৮০ হাজার, এসবিডবিøউ ব্রিক্স এর মালিক গিয়াস উদ্দিনকে ১ লক্ষ ৬০ হাজার, ফাইভবিএম ব্রিক্স এর মালিক জোনায়েদকে ১ লক্ষ ৩০ হাজার টাকাসহ ২৩ ইটভাটার মালিককে ৩১ লক্ষ ৪৫ হাজার টাকা জরিমান করা হয়।

আরও পড়ুনঃ  মিনিকেটের নামে মোটাচাল মজুত

এ বিষয়ে ফাইতং ইটভাটা মালিক সমিতির সাধারণ সম্পাদক কবির খান বলেন, বিভিন্ন উন্নয়ন কাজের জন্য আমরা এই ইটভাটা গুলো পরিচালনা করি। এই ইটভাটাগুলোতে প্রায় ৭ থেকে ৮ হাজার শ্রমিক রয়েছে। ৫শতটির উপরে পরিবারের মানুষ জনের আয় রোজগার হয়। এত টাকা জরিমানা করলে আমরা কিভাবে ইটভাটা পরিচালনা করবো। কত টাকাই ভাবে এখানে লাভ হয়। এভাবে জরিমানা করতে থাকলে আমরা ভবিষ্যতে আর ইটভাটা না করার সিদ্ধান্ত নিয়েছি।

পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম অঞ্চলের পরিচালক চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) হিল্লোল বিশ্বাস বলেন, বান্দরবানের লামায় অভিযান চালিয়ে পাহাড় কেটে পরিবেশের ক্ষতি সাধন করায় ২৩ ইটভাটার মালিককে ৩১ লক্ষ ৪৫ হাজার টাকা জরিমানা করেছি। আমরা তাদেরকে বলেছি, পাহাড় কেটে এধরনের ইটভাটা না করে আধুনিক পদ্ধতির ঝিকঝাক ইটভাটা তৈরী করার জন্য পরামর্শ দিয়েছি। আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে। যারাই পরিবেশের ক্ষতি করে অবৈধভাবে ইটভাটা স্থাপন করবে তাদেরকেও জরিমানা করা হবে। এ ধরনের অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান এ কর্মকর্তা।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন