শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কুমার নদে শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ

কুমার নদে শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ (ছবি যাবে) ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের বোয়ালমারী উপজেলার কুমার নদে আবহমান গ্রাম-বাংলার শতবছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৭ সেপ্টেম্বর) সকালে মেলা উদযাপন কমিটির সভাপতি মো. লিটু সিকদার এ নৌকা বাইচ প্রতিযোগিতার বিষয়টি নিশ্চিত করেছেন। এর আগে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকালে উপজেলার শেখর ইউনিয়নের তেলজুড়ির কুমার নদে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে ছোট-বড় মিলিয়ে অন্তত ১০ টি নৌকা প্রতিযোগিতায় অংশ নেয়। এ নৌকা বাইচ দেখতে স্থানীয় ছাড়াও দূর-দূরান্ত থেকে বিভিন্ন বয়সী হাজার হাজার মানুষ নদীর দুই পাড়ে ভিড় জমায়। বাংলা ও বাঙ্গালীর চিরায়ত সংস্কৃতির প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সকলেই মেতে ওঠে আনন্দে-উল্লাসে। এসময় নদের পাড়ে বসে হরেক রকমের খেলনা ও মিষ্টির পশরা। আয়োজন করা হয় মেলারও। তেলজুড়ির ঐতিহ্যবাহী ১২৩ তম এ নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এবং অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এডভোকেট মো. লিয়াকত সিকদার। নৌকা বাইচ প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেলা উদযাপন কমিটির সভাপতি মো. লিটু সিকদার। নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী নৌকার মালিকদের পুরস্কার স্বরূপ নগদ অর্থ প্রদান করা হয়।

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার কুমার নদে আবহমান গ্রাম-বাংলার শতবছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) সকালে মেলা উদযাপন কমিটির সভাপতি মো. লিটু সিকদার এ নৌকা বাইচ প্রতিযোগিতার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকালে উপজেলার শেখর ইউনিয়নের তেলজুড়ির কুমার নদে এ নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এতে ছোট-বড় মিলিয়ে অন্তত ১০ টি নৌকা প্রতিযোগিতায় অংশ নেয়। এ নৌকা বাইচ দেখতে স্থানীয় ছাড়াও দূর-দূরান্ত থেকে বিভিন্ন বয়সী হাজার হাজার মানুষ নদীর দুই পাড়ে ভিড় জমায়। বাংলা ও বাঙ্গালীর চিরায়ত সংস্কৃতির প্রাচীনতম এ উৎসব উপভোগ করতে শিশু-কিশোর, নারী-পুরুষ, বৃদ্ধ নির্বিশেষে সকলেই মেতে ওঠে আনন্দে-উল্লাসে। এসময় নদের পাড়ে বসে হরেক রকমের খেলনা ও মিষ্টির পশরা। আয়োজন করা হয় মেলারও।

তেলজুড়ির ঐতিহ্যবাহী ১২৩ তম এ নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি এবং অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এডভোকেট মো. লিয়াকত সিকদার।

নৌকা বাইচ প্রতিযোগিতা উপলক্ষে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মেলা উদযাপন কমিটির সভাপতি মো. লিটু সিকদার।

নৌকা বাইচ প্রতিযোগিতা শেষে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী নৌকার মালিকদের পুরস্কার স্বরূপ নগদ অর্থ প্রদান করা হয়।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  আগামীকাল দেখা দেবে ক্ষুদ্রতম চাঁদ

সংবাদটি শেয়ার করুন