সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাষ্ট্রের স্বার্থে সাংবাদিকদের দায়িত্ববান হওয়া বাঞ্চনীয়- তথ্য কমিশনার

সাংবাদিকতা রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। তাই সাংবাদিকদের জনগণ, সমাজ ও রাষ্ট্রের জনস্বার্থে কাজ করা বাঞ্চনীয় বলে মন্তব্য করেন তথ্য কমিশনের কমিশনার শহীদুল আলম ঝিনুক। একই সাথে সাংবাদিকদের দায়িত্ববান হওয়ার কথাও উল্লেখ করেন।

আজ মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) প্রেস ইনস্টিটি্উট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে চট্টগ্রাম জেলার মীরসরাই উপজেলার সাংবাদিকদের তিন দিনব্যাপী মোবাইর সাংবাদিকতাবিষয়ক প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

শহীদুল আলম ঝিনুক বলেন, সাংবাদিকদের প্রতিবেদন তৈরির ক্ষেত্রে যত্নবান হতে হবে। যেন তার প্রতিবেদনে বস্তুনিষ্ঠাতা ফুটে উঠে। অন্যথায় প্রতিবেদনটি পাঠকপ্রিয়তা হারাবে।

মহান স্বাধীনতা যুদ্ধের পূর্বে ও পরের কিছু বাস্তব চিত্রের বর্ণানা করে তথ্য কমিশনার ভারত ভাগ ও পূর্ব ও পশ্চিম পাকিস্তানের বৈষম্য তুলে ধরেন। এমনকি বাংলাদেশের (পূর্ব পাকিস্তান) সীমানা ও সমীনা ঘেঁষা অঞ্চল বন্টন নিয়ে কথা বলেন।

শহীদুল আলম ঝিনুক মোবাইল সাংবাদিকতার ব্যাপ্তি নিয়ে আলোচনা করেন। একই সাথে সাংবাদিকদের সততার সঙ্গে কাজ করতে উদ্বুদ্ধ করেন। তিনি সমাজ বিনির্মাণে সৎ,সততা গুরুত্ব বুঝিয়ে বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানের সভাপ্রধান প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ সাংবাদিকের প্রযুক্তির বিকাশের সাথে সম্পৃক্ত থাকতে উদ্বুদ্ধ করেন। তিনি সাংবাদিকদের মোবাইল সাংবাদিকতার বিভিন্ন বিষয় তুলে ধরেন। কিভাবে মোবাইল সাংবাদিকতা এগিয়ে নিয়ে যাওয়া যায়, ক্যামেরা সেটিংস, অডিও, ভিডিয়ো,মাইক্রোফোন বা হেডফোন ব্যবহার ,কন্টেন তৈরি করাসহ বিভিন্ন বিষয় আলোকপাত করেন।

এছাড়া প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক সাংবাদিকতার ক্ষেত্রে ক্রস চেক বা ফ্যাক্টচেক বিষয়টি খুব গুরুত্বসহকারে উপস্থাপন করেন। তিনি বলেন,ফ্যাক্টচেক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কারণ ভুয়া তথ্য সমাজে বিশৃঙ্খলা ও অনাচারসহ বিভিন্ন ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুনঃ  নীলফামারীতে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

অনুষ্ঠানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর পরিচালক (অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) শেখ মজলিশ ফুয়াদ উপস্থিত ছিলেন। পিআইবি’র সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দিন নিপুনের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৮ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন