শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

নৌবাহিনীতে যোগ হলো দুই যুদ্ধজাহাজ

চীনের নির্মিত ‘ওমর ফারুক’ ও ‘আবু উবাইদাহ’ নামের দু’টি যুদ্ধজাহাজ যোগ হলো বাংলাদেশ নৌবাহিনীতে। আজ বৃহস্পতিবার (৯ জানুয়ারি) সকালে জাহাজ দু’টি মোংলা নেভাল জেটিতে পৌঁছেছে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আধুনিক এই যুদ্ধজাহাজ দুটির প্রতিটি দৈর্ঘ্য ১১২ মিটার এবং প্রস্থ ১২ দশমিক ৪ মিটার। যুদ্ধজাহাজ দুটি ঘণ্টায় সর্বোচ্চ ২৪ নটিক্যাল মাইল গতিতে চলতে সক্ষম।

প্রতিটি জাহাজ বিভিন্ন আধুনিক যুদ্ধ সরঞ্জাম দিয়ে সুসজ্জিত রয়েছে। জাহাজ দু’টিতে আধুনিক প্রযুক্তি সম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য ক্ষেপণাস্ত্র, অত্যাধুনিক সারভাইলেন্স র‌্যাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, সাবমেরিন বিধ্বংসী রকেট, এছাড়াও র‌্যাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরণের যুদ্ধ সরঞ্জামাদি রয়েছে।

যুদ্ধজাহাজ দুটিতে সার্বিকভাবে শত্রু বিমান, জাহাজ ও স্থাপনায় আঘাত আনার পূর্ণ ক্ষমতা রয়েছে। এতে হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য ডেক ল্যান্ডিংসহ জাহাজে সমুদ্রে উদ্ধার তৎপরতা, সন্ত্রাস ও জলদস্যু দমনসহ নানাবিধ অপারেশন পরিচালনার জন্য সক্ষমতা রয়েছে।

জাহাজ দু’টি দেশের জলসীমার সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দুর্যোগকালীন জরুরি উদ্ধার ও ত্রাণ তৎপরতা, অবৈধ মৎস্য নিধন, সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানবপাচার ও চোরাচালান প্রতিরোধ, জলদস্যুতা দমন, জেলেদের নিরাপত্তা বিধানসহ বর্তমান সরকারের ব্লু-ইকোনমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

আনন্দবাজার/এম.কে

আরও পড়ুনঃ  পুনরায় নৌকার মাঝি হলেন সাবেক মেয়র হাবিব

সংবাদটি শেয়ার করুন