বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সমৃদ্ধ শব্দ ভাণ্ডারই সাবলীল প্রতিবেদনের অনুষঙ্গ

প্রেস ইনস্টিটি্উট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, সমৃদ্ধ শব্দভাণ্ডার সাবলীল প্রতিবেদনের অন্যতম অনুষঙ্গ।কারণ শব্দের একবচন-বহুবচন, প্রমিত বানান ও অন্যান বিষয়ে ভাল জানাশোনা না থাকলে প্রতিবেদন তৈরি দুরুহ হয়ে পড়ে। তাই প্রথমে ভাষা দক্ষতার সঙ্গে সঙ্গে উপলব্ধি করার সক্ষমতার কথাও উল্লেখ করেন তিনি।

আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) প্রেস ইনস্টিটি্উট বাংলাদেশ (পিআইবি) এর সেমিনার কক্ষে গণযোগাযোগ অধিদপ্তরের তথ্য কর্মকর্তা ও সহকারী তথ্য কর্মকর্তাদের জন্য উন্নয়ন সংবাদ ও প্রতিবেদন প্রণয়ন, প্রমিত ভাষা ও বানান রীতিবিষয়ক প্রশিক্ষনের সমপান অনুষ্ঠানে একথা বলেন তিনি।

জাফর ওয়াজেদ বলেন, সাংবাদিকদের সাথে তথ্য কর্মকর্তাদের সম্পর্ক থাকবে নিবিড়। এক অপরের সহায়ক হিসেবে কাজ করবে। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে হলে প্রযুক্তিগত জ্ঞানার্জনের বিকল্প নেই উল্লেখ করেন তিনি।

পিআইবি’র মহাপরিচালক বলেন, স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মাার্ট ধারণা থাকতে হবে।নতুবা সময়ের সাথে খাঁপ খাইয়ে চলা কষ্টকর হয়ে যাবে। এমনকি ছিটকে পড়তে হবে।

অনুষ্ঠানে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) এর পরিচালক (প্রশাসন) চলতি দায়িত্ব মো.জাকির হোসেন,অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক(চলতি দায়িত্ব) শেখ মজলিশ ফুয়াদ, গণযোগযোগ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) মো. ইয়াকু উপস্থিত ছিলেন। পিআইবি’র সহকারী প্রশিক্ষক জিলহাজ উদ্দীনের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ২৫ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

এছাড়া সকালে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে প্রেস ইনস্টিটি্উট বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে সেমিনার (অনলাইন লাইভ) অনুষ্ঠিত হয়। মডারেটর হিসেবে অনুষ্ঠান পরিচালনা করেন প্রেস ইনস্টিটি্উট বাংলাদেশ (পিআইবি) এর মহাপরিচালক জাফর ওয়াজেদ। এতে আলোচক হিসেবে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু গবেষক ড. মোহাম্মদ হাননান, পিআইবি’র পরিচালক (প্রশাসন) চলতি দায়িত্ব মো.জাকির হোসেন,অধ্যয়ন ও প্রশিক্ষণ বিভাগের পরিচালক(চলতি দায়িত্ব) শেখ মজলিশ ফুয়াদ আলোচনা করেন। সেমিনারটি  পিআইবি’র প্রতিবেদক এম. এম. নাজমুল হাসানের সমন্বয়ে সাংবাদিক, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী ও গবেষক অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  নিরাপদ মাছের অঙ্গীকার

সংবাদটি শেয়ার করুন