শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অপেক্ষা করেন, আরও দেখবেন কী হয় : কৃষিমন্ত্রী

অপেক্ষা করেন, আরও দেখবেন কী হয়

জামায়াতে ইসলামীকে সমাবেশের অনুমতি দেওয়া রাজনৈতিক সিদ্ধান্ত জানিয়ে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেন, ‘অপেক্ষা করেন, আরও দেখবেন কী হয়।’

রোববার (১১ জুন) সচিবালয়ে জার্মান দূতাবাসের চার্জ ডি অ্যাফেয়ার্স ফার্ডিনান্ড ফন ভেইহের সঙ্গে সৌজন্য বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

এই সময় তিনি আরও বলেন, ‘আমরা অনেক সময় রাজনীতিতে অনেক পদক্ষেপ নিই, এটি নিতে হয়। পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার পর অনেক প্রতিকূলতার মাঝে স্বাধীনতাবিরোধী চক্র সুপরিকল্পিতভাবে, সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে মুক্তিযুদ্ধের চেতনাকে ধংস করার জন্য, দেশটিকে পাকিস্তানের ধারায় নেওয়ার জন্য অনেক কিছু করেছে। এদেশে জয় বাংলা স্লোগান দেওয়া যায়নি, বঙ্গবন্ধুর নাম মুখে আনা যায়নি। এমন পরিস্থিতি ছিল যে সামরিক স্বৈরাচাররা এরশাদের আমলে, জিয়ার আমলে এগুলো করেছে। তখন আমাদের পরিস্থিতির আলোকে অনেক পদক্ষেপ নিতে হয়েছে। সেটিই আমি বলতে চেয়েছি।’

বিএনপির সঙ্গে সংলাপ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিশ্বের যেকোনো সমস্যা সমাধানের জন্য সংলাপ হতে পারে। কিন্তু এই মুহূর্তে তো ওই রকম কোনো (ইস্যু) সৃষ্টি হয় নাই যে, বিএনপির সঙ্গে কোনো সংলাপ হবে। তারা আন্দোলন করছে। আন্দোলন করতে করতে যখন তারা হাঁফিয়ে যাবে, তখন তারাই বলবে একটা কিছু করা দরকার। আমরা সাধারণত তাই করি।

তিনি বলেন, তারা তো ২০০৯ সাল থেকে আন্দোলন শুরু করেছে। ২০১৩ সালে করেছে, ২০১৪ সালের নির্বাচন বানচাল করার চেষ্টা করেছে, ২০১৫ সালে নয় মাস একটানা হরতাল অবরোধ করেছে, গাড়ি পুড়িয়েছে, মানুষকে পুড়িয়ে হত্যা করেছে। ২০১৫ সালের পর থেকে দেশে একটি স্থিতিশীল শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে। গত পাঁচ বছরে তেমন কোনো সন্ত্রাস হয়নি।

আরও পড়ুনঃ  যুক্তরাষ্ট্রের পর ইউরোপেও চাপের মুখে টিকটক

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন