রবিবার, ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

ঝিনাইদহের আম যাচ্ছে ইংল্যান্ডে

ঝিনাইদহের আম যাচ্ছে ইংল্যান্ডে

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা থেকে বিভিন্ন জাতের আম সুদূর ইংল্যান্ডে রপ্তানি করা হচ্ছে। আনুষ্ঠানিক ভাবে দুই কৃষকের কাছ থেকে এক টন আম পাঠানো হয়। পর্যায়ক্রমে এই গ্রাম থেকে প্রায় ১০ মেট্রিক টন আম প্রথম পর্যায়ে পাঠানো হবে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

জানা যায়, কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসের সার্বিক কারিগরি সহযোগিতায় এ আম পাঠানো হচ্ছে উপজেলার কাস্টভাঙ্গা ইউনিয়নের কাস্টভাঙ্গা গ্রামের হাবিবুর রহমান ও তবিবুর রহমানের আম বাগান থেকে। প্রথমবার এই আম রপ্তানি করা হচ্ছে।

আম রপ্তানি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঝিনাইদহ ৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার, উপজেলা চেয়ারম্যান জাহাঙ্গীর সিদ্দিক ঠান্ডু এবং উপজেলা কৃষি অফিসার মো: মাহবুব আলম রনি, উপজেলা ভাইস চেয়ারম্যান শিবলি নোমানী।

কাষ্টভাঙ্গা গ্রামের আম চাষী হাবিবুর রহমান জানান, তার প্রায় ৯ বিঘা গোবিন্দভোগ, হিমসাগর, ল্যাংড়া, রুপালি, তিলে বোম্বাই জাতের আম রয়েছে। এ বছর ঢাকার আন্তর্জাতিক আম রপ্তানিকারক প্রতিষ্ঠান গ্লোবাল ট্রেড লিং এর সাথে তার কথা হয়। এর পরে কৃষি অফিসের সাথে তিনি যোগাযোগ করেন। উত্তম কৃষি চর্চার নিয়ম অনুসরন করে সার্বিক বিষয়ে কখন ফল কিভাবে পরিচর্যা করতে হবে সে ব্যাপারে কৃষি অফিস সার্বিক পরামর্শ দেন এবং পরিচর্যা করেন। এর প্রেক্ষিতে মঙ্গলবার এ মৌসুমে বাংলাদেশ থেকে প্রথম আম রপ্তানির সাথে তার বাগানের আম যুক্ত হয়।

তিনি জানান, প্রথম পর্যায়ে গোবিন্দভোগ জাতের আম ইংল্যাল্ডে পাঠানো হয় এবং পর্যায় ক্রমে তিনি ন্যাংড়া, হিমসাগর, রুপালি আম রপ্তানি করবেন।

আরও পড়ুনঃ  বিয়ের আসরে গ্রেপ্তার বর

এছাড়াও কৃষক হাবিবুর রহমান জানান, বর্তমানে তার এলাকায় স্থানীয় ব্যবসায়ীরা কাচা আম ক্রয় করছেন ২৫-৩০ টাকা দরে। কিন্তু বিদেশে রপ্তানি যোগ্য আম তিনি বিক্রি করছেন ৫০ টাকা কেজি দরে বাগান থেকেই।

আম রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি ছাদায়েইন খান ফাহাদি জানান, তারা প্রথম চালানে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার কাষ্টভাঙ্গা গ্রাম থেকে গোবিন্দভোগ জাতের আম নিয়েছেন। যা ইংল্যান্ডে পাঠানো হবে।

তিনি বলেন, দেশে এবার প্রচুর আম হয়েছে। তারা এ আমগুলো নিয়ে ঢাকার শ্যামপুরে বাংলাদেশ কেন্দ্রে প্যাকেজিং হাউজে নিয়ে পরীক্ষা করবেন। পরে সেখান থেকে রপ্তানি করা হবে।

কালীগঞ্জ উপজেলা কৃষি অফিসার মো. মাহবুব আলম রনি জানান, এবারই প্রথম ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা থেকে অন্য ফসলের মতো আম বিদেশে রপ্তানির সুযোগ হলো। কালীগঞ্জ উপজেলা প্রচুর পরিমানে আম উৎপাদিত হয়।

কৃষি অফিসার আরও জানান, আমসহ কৃষি পণ্য বিদেশে রপ্তানির জন্য অনেক গুলো ধাপ অতিক্রম করতে হয় এবং উত্তম কৃষি চর্চার নিয়ম অনুসরণ করতে হয়। উপজেলা কৃষি অফিসের পক্ষ থেকে কৃষক হাবিবুর রহমান এবং তবিবুর রহমানকে সার্বিক কারিগরি সহযোগিতা করা হয়েছে।

ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার বলেন, এটি অনেক ভালো খবর যে কালীগঞ্জ উপজেলার আম এখন ইংল্যান্ডের লোকজন খাবেন। প্রথমবারের মতো এ উপজেলা থেকে আম রপ্তানি করা হলো। এরই ধারাবাহিকতায় আগামীতে আমার নির্বাচনী এলাকা থেকে উৎপাদিত ড্রাগন ফল, লিচু ও সবজি রপ্তানির সুযোগ তৈরি হবে বলে মনে করি।

আরও পড়ুনঃ  সুপেয় পানির তীব্র সংকট

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন