শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
মোখার ভয়

খালে ফিশিং ট্রলার নোঙর

খালে ফিশিং ট্রলার নোঙর

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপ নেওয়া ‘মোখা’র তাণ্ডব মোকাবেলায় আবহাওয়া অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী বঙ্গোপসাগরের মাছ ধরার ট্রলারগুলো গত কয়েকদিন আগে থেকে উপকূলের কাছাকাছি নোঙর করা হচ্ছে। তবে সাগরে উত্তালে নোঙর ছেঁড়ার ভয়ে ছোটো নদী-খালে ফিশিং ট্রলার নোঙর করছে চট্টগ্রাম আনোয়ারা উপজেলার উপকূলের জেলেরা।

সরেজমিনে উপজেলা বঙ্গোপসাগর উপকূলীয় রায়পুর-জুঁইদণ্ডি ঘুরে দেখা যায়, সাপমরা খাল, গোদার পাড়া খাল, নজুমিয়া খালসহ ছোটো ছোটো খালে মাছ ধরার ট্রলারগুলো নোঙর করে রাখা হয়েছে। এছাড়াও বিভিন্ন ঘাট থেকে ট্রলারগুলো এনে নোঙর করে রাখা হয়েছে জুঁইদণ্ডি এলাকায়।

উঠান মাঝির ঘাট কমিটির সভাপতি নাছির উদ্দীন বলেন, আগামী ২০ মে থেকে মাছ ধরা বন্ধ। এখন সবকিছু গুছিয়ে নেওয়ার সময়। সেই সময়ে ঘুর্ণিঝড় চলে আসায় কোনো কিছু গুছানো হয়নি। তা-ই সাগর থেকে ট্রলারগুলো তুলে যে যেখানে পেরেছে নিরাপদ স্থানে নোঙর করে রেখেছে।

উপকূলীয় রায়পুর ইউপি চেয়ারম্যান আমিন শরীফ বলেন, ঘুর্ণিঝড়ের আভাস পাওয়ার সাথে সাথে আমরা সাইক্লোন সেন্টার গুলো প্রস্তুত করেছি। যেসমস্ত জায়গায় বেড়িবাঁধ ঝুকিপূর্ণ হয়েছে সেসব স্থানে সংস্কার করা হয়েছে। সচেতনার জন্য মাইকিং করা হচ্ছে। ভূমিমন্ত্রী মহোদয় এবং ইউএনও এলাকার সার্বিক বিষয়ের খবরা-খবর নিচ্ছেন।

আনোয়ারা ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী (সিপপি)র সহকারী পরিচালক নজরুল ইসলাম বলেন, গত কয়েকদিন ধরে ঘুর্ণিঝড় মোকাবেলায় কাজ করা হচ্ছে। আজ শুকনা খাবার বিতরণ করা হয়েছে। কারিতাসসহ রেডক্রিসেন্টের সদস্যরাও মাঠে রয়েছে। ধীরে ধীরে স্থানীয়রা গবাদী পশু নিয়ে সাইক্লোন সেন্টারে চলে আসতেছে।

আরও পড়ুনঃ  পাইকগাছায় যুব দিবসে গাছের চারা বিতরণ

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন