শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

পটিয়া হাইওয়ে থানার উদ্দ্যেগে কমিউনিটি বিট পুলিশিং সভা পালিত হয়েছে

পটিয়া হাইওয়ে থানার উদ্দ্যেগে কমিউনিটি বিট পুলিশিং সভা পালিত হয়েছে

পুলিশই জনতা,জনতাই পুলিশ এই স্লোগানকে সামনে রেখেই মঙ্গলবার ১৪ মার্চ ২০২৩ ইং সকাল ১১ টায় চট্টগ্রাম পটিয়া হাইওয়ে থানার উদ্দ্যেগে কমিউনিটি পুলিশিং সভা পালিত হয়েছে, এসময় পটিয়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ স্নেহাংশু বিকাশের সভাপতিত্বে ও এস আয় রুহুল আমিনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন।

কমিউনিটি পুলিশের সভাপতি শাহাদাত হোসেন সবুজ সহ কমিউনিটি পুলিশের বহু সদস্য।

এসময় অতিথিরা বলেন পুলিশের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি ও অপরাধ দমনের অন্যতম কৌশল হিসেবে কমিউনিটি পুলিশ বিশেষ ভূমিকা পালন করছে।

হাইওয়ে পুলিশিংশের স্বার্থক ব্যবহারের মাধ্যমে প্রশিক্ষিত পরিবহন মালিক, চালক ও হেলপার তৈরি করে গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও দুর্ঘটনা প্রতিরোধ করতে গণসচেতনতা বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করা হবে।

পটিয়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ স্নেহাংশু বলেন হাইওয়ে থানায় কমিউনিটি ও বিট পুলিশিং সভায় পুলিশ এবং জনগণের সম্পর্ক উন্নয়নের মাধ্যমে বিভিন্ন সামাজিক অপরাধ জঙ্গি, মাদক, নারী ও শিশু পাচার এবং সন্ত্রাস দমন ও মহাসড়কে শৃঙ্খলা রক্ষা চুরি-ডাকাতি-ছিনতাই এবং চাঁদাবাজি রোধে গণসচেতনতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করে কমিউনিটি ও বিট পুলিশি।

তিনি আরো বলেন কমিউনিটি পুলিশিং ব্যবস্থা আধুনিক পুলিশিং ব্যবস্থার একটি অপরিহার্য দর্শনে পরিণত হয়েছে। কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে জনগণের কথা পুলিশ জানতে পারবে। কমিউনিটি পুলিশিং হচ্ছে পুলিশের সহায়ক ভূমিকা পালন করা। যতদিন রাষ্ট্র আছে, ততদিন কমিউনিটি পুলিশিং থাকবে।

মানুষের মাঝে যেন অপরাধ প্রবণতা না জন্মায় কমিউনিটি পুলিশিং সে বিষয়ে সর্তকীকরণ করবে। কমিউনিটি পুলিশিং এর মূল লক্ষ্য উদ্দেশ্য হচ্ছে পুলিশ ও জনগণের মধ্যে সেতুবন্ধন তৈরি করা। অর্থাৎ কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে সমাজের সকল শ্রেণির মানুষের মতামত ব্যক্ত করাই হচ্ছে কমিউনিটি পুলিশিং ডে-এর কাজ।

আরও পড়ুনঃ  নকল প্রসাধনীর গুদামে অভিযান

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন