বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সিদ্দিকবাজারে ভবনে বিস্ফোরণে

সকাল থেকে ফের উদ্ধারকাজ শুরু

সিদ্দিকবাজারে ভবনে বিস্ফোরণে

গুলিস্তানের কাছে সিদ্দিকবাজারে ভয়াবহ বিস্ফোরণে ঝুঁকিপূর্ণ ভবনে বুধবার সকাল থেকে উদ্ধারকাজ আবার সীমিত পরিসরে শুরু করেছেন ফায়ার সার্ভিসকর্মীরা।

সকালে তারা ভবনটির খসে পড়া পলেস্তরা ও অন্যান্য সরঞ্জাম সরাতে শুরু করেন।

এর আগে, ঝুঁকিপূর্ণ বিবেচনায় গতকাল মঙ্গলবার রাত ৮টা থেকে উদ্ধারকাজ স্থগিত করা হয়েছিল। ফায়ার সার্ভিস আশঙ্কা করছে, ক্ষতিগ্রস্ত ভবনটি যেকোনো সময় ভেঙে পড়তে পারে। তাই সেনাবাহিনীর সহায়তা ছাড়া উদ্ধারকাজ করা সম্ভব নয় বলেও জানানো হয়েছে।

এদিকে আজ সকাল থেকে সেনাবাহিনীর উদ্ধার কার্যক্রমে অংশ নেয়ার কথা।

বিস্ফোরণে সাততলা ভবনের তিনতলা পর্যন্ত ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বেশি হয়েছে বেজমেন্ট। সেখানে কী হয়েছে তা এখনও অজানা। ভবনটির বেশি ক্ষতিগ্রস্ত হওয়ায় সেখানে প্রবেশ করতে পারছে না ফায়ার সার্ভিসসহ উদ্ধারে অংশ নেয়া কেউ।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন সাংবাদিকদের বলেন, “ভবনের বেজমেন্ট এবং নিচতলা একদমই ধসে গেছে। এ অবস্থায় ভবনটি ঝুঁকিপূর্ণ। এটাকে ‘শোরিং’ করে (কিছুটা স্বাভাবিক অবস্থা) উদ্ধার কার্যক্রম শুরু করা হবে।”

তিনি জানান, সেনাবাহিনীর সহায়তায় এ কাজ করা হবে। ভবনটি এখন স্টেবল করতে হবে; না হলে ভেতরে প্রবেশ করা যাচ্ছে না। ভেতরে কতজন আছে, সে সংখ্যাও নিশ্চিত হওয়া যায়নি।

এই দিকে শেষ খবর পাওয়া পর্যন্ত এই বিস্ফোরণে অন্তত ১৮ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। আহত হয়েছে ১২০ জনেরও বেশি। কয়েকজন নিখোঁজ আছেন।

আনন্দবাজার/শহক

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  আধুনিক সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন