শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্জেন্টিনার অন-অ্যারাইভাল ভিসা সময়ের ব্যাপার: বাণিজ্যমন্ত্রী

আর্জেন্টিনার অন-অ্যারাইভাল ভিসা সময়ের ব্যাপার বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশিদের জন্য আর্জেন্টিনার অন-অ্যারাইভাল ভিসা সময়ের ব্যপার এবং এটি শুরু হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী। মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ ও আর্জেন্টিনার মধ্যে মেমোর্যানডাম অব আন্ডারস্ট্যান্ডিং (এমওইউ) স্বাক্ষর হয়। পরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশের পক্ষে এবং আর্জেন্টিনার পক্ষে ঢাকায় সফররত দেশটির ফরেন অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার সানতিয়াগো ক্যাফিয়েরো এমওইউ স্বাক্ষর করেন।

টিপু মুনশী বলেন, গতকাল মাত্র আর্জেন্টিনার সঙ্গে চুক্তি স্বাক্ষর হলো। এখানে অ্যাম্বাসি খোলা হয়েছে। তারা তো ঘোষণা করেছে সরকারিভাবে যারা যাবে তাদের ভিসা লাগবে না। তবে অন-অ্যারাইভাল ভিসা সময়ের ব্যাপার।

তিনি বলেন, আজকে আমরা চুক্তি সই করেছি। তাদের দেশের ব্যবসায়ীরা আসছে, আমাদের দেশের ব্যবসায়ীরা যাচ্ছে। সময়ের ব্যবধানে সেটিও হয়ে যাবে। আর্জেন্টিনা আমাদের মনের মধ্যে আছে, সেটি তারা জানে। সারা পৃথিবীতে আর্জেন্টিনার পরে বাংলাদেশ হচ্ছে আর্জেন্টিনা ফুটবল টিমের সাপোর্টার। সেই সম্পর্ক আমাদের আছে। আশা করি একসময় অন-অ্যারাইভাল ভিসা শুরু হয়ে যাবে। বাণিজ্যিক চুক্তির মধ্যমে বিভিন্ন পণ্য যেমন সয়াবিন তেল, চিনি, সানফ্লাওয়ার অয়েল, গমসহ অনেকগুলো আইটেম আসবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের দেশ থেকে একটা বড় সুযোগ রয়েছে। আর্জেন্টিনায় ২৭ কোটি মানুষ। রেডিমেড গার্মেন্টসের জন্য দেশটি আমাদের জন্য অনেক বড় বাজার। আমরা এটি এক্সপ্লোর করলে সঙ্গে অন্য কিছু আইটেম এক্সপ্লোর করতে পারলে ব্যবসার পরিধি বাড়বে।

আরও পড়ুনঃ  টয়লেটের পর সাবান ব্যবহার করেন না 'প্রজেক্ট হিলসার' বাবুর্চিরা

এসময় আর্জেন্টিনার ফরেন অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার বলেন, ফুলবল একটি চ্যানেল যার মাধ্যমে দুই দেশের মানুষকে একত্রিত করেছে। অথচ দুই দেশ ভৌগলিকভাবে অনেক দূরে। ফুটবল মাঠে দলের খেলায় আমাদের দু-দেশের মানুষই অনেক বেশি উৎফুল্ল হয়। আমরা দুই দেশের সুসম্পর্কে বিশ্বাসী।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন