শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অধ্যাপক ডা.  কামরুল হাসান খানের জন্মদিন আজ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক ভিসি অধ্যাপক ডা. কামরুল হাসান খানের জন্মদিন আজ। ১৯৫৫ সালের ২৮ ফেব্রুয়ারী তিনি টাঙ্গাইলে জন্মগ্রহন করেন। মুক্তিযোদ্ধা এই চিকিৎসক এ দেশের সকল চিকিৎসক আন্দোলন, পেশাজীবী আন্দোলন, নাগরিক এবং গনতান্ত্রিক আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন ।

তিনি ১৯৮৪ থেকে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সহসভাপতি, সাংগঠনিক সম্পাদক সহ বিভিন্ন পদে থেকে নেতৃত্ব দিয়েছেন । একুশে গ্রেনেড হামলার পর তিনি দেশের সকল প্রগতিশীল পেশাজীবী সংগঠন নিয়ে পেশাজীবী সমন্বয় পরিষদ গড়ে তোলেন । এ সংগঠনের মহাসচিব হিসেবে দেশের প্রয়োজনে তিনি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন। প্যাথলজি বিশেষজ্ঞ এই মেডিকেল শিক্ষক দীর্ঘদিন ঢাকা মেডিকেল কলেজ,আইপিজিএমআর,বিএসএমএমউ তে শিক্ষকতা করেছেন ।তিনি আইপিজিএমআর শিক্ষক সমিতির সাধারন সম্পাদক হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ গ্রহন করেন । অধ্যাপক ডা.  কামরুল হাসান খান বাংলাদেশের মেডিকেল শিক্ষায় গুরুত্তপুর্ন  অবদানের জন্য ২০১৬ তে 7th Asia’s Education Excellence Award এ সন্মানিত হন ।

তিনি ১৯৯০ সালে ঢাকা মেডিক্যাল কলেজ শিক্ষক সমিতির  সাধারন সম্পাদক হিসেবে গনভ্যুথান ৯০ এ গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন । ডা.  কামরুল ১৯৯০ এ বিএমএ র কেন্দ্রীয় নেতা হিসেবে ডা. মাজেদ- ডা. জালালের  নেতৃতে সারা দেশ সফর করে চিকিৎসক আন্দোলন গড়ে তোলেন । তিনি বিসিএস কেন্দ্রীয় সমন্বয় পরিষদের যুগ্মমহাসচিব ছিলেন ।তিনি বিএমডিসি, বিএমআরসির কেন্দ্রীয় পরিষদের সদস্য ছিলেন । তিনি গান্ধী আশ্রম ট্রাষ্টি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন ।তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ছিলেন । ডা. কামরুল উত্তরা আধুনিক মেডিকেল কলেজের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন ।

আরও পড়ুনঃ  অপূরূপ সৌন্দর্যের লীলাভূমি কাপ্তাইের "ফুকির মুরং" ঝর্না

 মেডিকেল ছাত্রাবস্থায় তিনি সমাজসেবামূলক প্রতিষ্ঠান সন্ধানীর প্রতিষ্ঠাতা সদস্য এবং সম্পাদক,সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন  এবং সন্ধানী জাতীয় চক্ষুদান সমিতির দুইবার সভাপতি ছিলেন । অধ্যাপক ডা.  কামরুল পারমানবিক যুদ্ধবিরোধী- শান্তিতে নোবেল বিজয়ী সংগঠন IPPNW (১৯৮৫) এবং ICAN (২০১৭)-এর দক্ষিন এশিয়ার সহ-সভাপতির দ্বিতীয় বারের মতো  দায়িত্ব পালন করেছেন  । ২০১৭ সালে তিনি নরওয়ে এর অসলোতে নোবেল গ্রহীতা দলের সদস্য হিসেবে উপস্থিত ছিলেন। তিনি বর্তমানে IPPNW এর নির্বাচিত ডেপুটি স্পীকার হিসেবে দায়িত্ব পালন করছেন ।  

ডা. কামরুল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ,ভারত, অস্ট্রেলিয়া, জাপান, চীন, কানাডা, ইউরোপের বিভিন্ন দেশসহ বিশ্বের প্রায় ৪০ টি দেশে আন্তর্জাতিক সন্মেলনে যোগদান করে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ।  তাঁর প্রায় ৩০ টি প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধ রয়েছে । তিনি দেশের বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় কলামিস্ট হিসেবে নিয়মিত লিখছেন এবং দেশের বিভিন্ন টেলিভিশনের টক শো তে নিয়মিত অংশগ্রহন করেন। দেশের স্বাস্থ্য ব্যবস্থা, মেডিক্যাল শিক্ষার উন্নয়ন এবং মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় গুরুত্তপুর্ন  ভুমিকা পালন করেন।  “বাঙ্গালির মুক্তির ইতিহাস; বঙ্গবন্ধু থেকে বঙ্গবন্ধুকন্যা”, “ করোনা ভাইরাসঃ প্রতিরোধ ,এবং ভ্যাকসিন” এবং “৯০ এর গন-অভ্যুথানে শহীদ ডাঃ মিলন “ নামে তাঁর তিনটি বই প্রকাশিত হয়েছে ।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন