শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকায় রাশিয়ান হাউসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ঢাকায় রাশিয়ান হাউসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকায় রাশিয়ান হাউসের অধিভুক্ত প্রতিষ্ঠান সেরোভ একাডেমী অব ফাইন আর্টসের সঙ্গে যৌথভাবে “আমার নিজের দেশের ভাষা” শীর্ষক শিশুদের চিত্রকর্ম কর্মশালা অনুষ্ঠিত হয়। উক্ত কর্মশালায় একাডেমীর ৭০ জন সদস্য অংশ নেয় এবং তাদের সার্টিফিকেট প্রদান করা হয়।

এছাড়াও আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট একটি ভাষা সভার আয়োজন করে। যেখানে বাংলাদেশের শিক্ষামন্ত্রী ড. দীপু মনি এমপি এবং বিভিন্ন সাংস্কৃতিক ও ভাষা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বক্তারা তাদের মাতৃভাষায় বক্তৃতা দেন।

ঢাকায় রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতভ সকল ভাষা শহীদদের বিশেষ করে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ ছাত্রদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। ১৯৫২ সালের এই দিনে যারা বাংলাকে তৎকালীন পাকিস্তানের রাষ্ট্রভাষা হিসাবে প্রতিষ্ঠার জন্য তাদের মহান আত্মত্যাগ করেছিলেন তাদের স্মরণ করেন।

ম্যাক্সিম দোব্রোখোতভ আরও স্মরণ করিয়ে দেন যে ভাষা আন্দোলন বাঙালি জাতিকে ১৯৭১ সালে জাতীয় স্বাধীনতা অর্জন পর্যন্ত অন্যায় ও শোষণের বিরুদ্ধে লড়াই করতে অনুপ্রাণিত করেছিল। এবং এরই প্রেক্ষিতে শ্রদ্ধা জানাতে ইউনেস্কো ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্যের প্রচারের জন্য ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে ঘোষণা করেছে। বিজ্ঞপ্তি।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বাংলাদেশ থেকে ৪ দিনে ভারতে গেছেন বিভিন্ন দেশের ৪৩১৫ শিক্ষার্থী

সংবাদটি শেয়ার করুন