বুধবার, ১৭ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৪ঠা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেহেন্দিগঞ্জে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত

‘স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে মেহেন্দিগঞ্জে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩ মেলা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ২৫শে ফেব্রুয়ারি সকাল ১০টায় মেহেন্দিগঞ্জ পৌর এলাকার সরকারি পাতারহাট মুসলিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রাঙ্গণে এই মেলা অনুষ্ঠিত হয়।

মেহেন্দিগঞ্জ উপজেলা প্রাণী সম্পদ কার্যালয় আয়োজিত এই মেলা উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুন্নবী।

মেলায় ৫০টি স্টলে বিভিন্ন ধরনের পশু পাখি দিয়ে দিনব্যাপী প্রদর্শনী করা হয়। প্রাণিসম্পদ মেলার মূল উদ্দেশ্য হবে প্রাণী উৎপাদন বৃদ্ধি করা এবং বাজার মূল্য বাড়ানো। সেইসাথে খামারিদের হাজার প্রতিকূলতার ধকল কাটিয়ে যেন তারা টিকে থাকতে পারে এবং প্রাণিসম্পদের উৎপাদন আরো বাড়াতে পারে।

পরে প্রাণিসম্পদ মেলাকে ঘিরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় মেহেন্দিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুন্নবীর সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. সৈয়দ আলতাফ হোসেন, বক্তব্য রাখেন উপজেলা মৎস্য অফিসার মো. কামাল হোসেন, মেহেন্দিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক মো. নজরুল ইসলাম।

এছাড়াও সভায় উপস্থিত ছিলেন উপ-সহকারী প্রাণী সম্পদ কর্মকর্তা মো. ফরিদ উদ্দীন, মিজানুর রহমান, মেহেন্দিগঞ্জ প্রেসক্লাবের যুগ্ম-সাধারণ সম্পাদক মনিরুল মোর্শেদ রবিন, রিপোটার্স ইউনিটির সভাপতি মো. ইউসুফ আলী সৈকত, সাধারণ সম্পাদক মো. তাজেম আলী লিটন।

বক্তারা বলেন, প্রাণিসম্পদ মেলার মাধ্যমে পশু পালন ও খামারির সংখ্যা বৃদ্ধি পাবে। মেলার মাধ্যমে আমাদের লক্ষ্য দেশের প্রাণী উৎপাদন বৃদ্ধি করা ও খামারির সংখ্যা বাড়ানো।

শ্রেষ্ঠ খামারি হিসেবে নগদ টাকা ও সনদ পেয়েছেন উন্নত জাতের গাভি খামারি মো. ফারুক, উন্নত জাতের ষাঁড় ও মহিষ মো. ইউনুছ হাওলাদার, শ্রেষ্ঠ ছাগল খামারি মো. বাপ্পি, উন্নত জাতের হাস-মুরগী সৈয়দ কামরুজ্জামান, বিশেষায়িত পাখি মো. জিহাদ, ঘোড়া প্রদর্শনীতে মো. সিফতি প্রমুখ।

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  বিশ্বমানের পর্যটনস্থান হবে বাংলাদেশ

সংবাদটি শেয়ার করুন