শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

২৫ জানুয়ারি থেকে মেট্রোরেল থামবে পল্লবী স্টেশনে

২৫ জানুয়ারি থেকে মেট্রোরেল থামবে পল্লবী স্টেশনে

দেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ এর পল্লবী স্টেশন আগামী ২৫ জানুয়ারি থেকে সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হচ্ছে। স্টেশনটির সব কার্যক্রম ওইদিন থেকে চালু হবে।

সোমবার (৯ জানুয়ারি) রাজধানীর ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সভা কক্ষে এ তথ্য জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর উত্তরা উত্তর (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের উদ্বোধন করেন। পরদিন ২৯ ডিসেম্বর থেকে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে দেশের প্রথম মেট্রোরেল। এরপর থেকে মেট্রোরেল উত্তরা উত্তর (দিয়াবাড়ী) থেকে আগারগাঁও পর্যন্ত সরাসরি চলাচল করছে।

উত্তরা উত্তর (দিয়াবাড়ী) স্টেশন থেকে পল্লবী, পল্লবী থেকে উত্তরা; আগারগাঁও থেকে পল্লবী, পল্লবী থেকে আগারগাঁও মেট্রোরেল স্টেশনের ভাড়া ৩০ টাকা।

উল্লেখ্য, মেট্রোরেল নির্মাণে মোট ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা আর ঋণ ১৯ হাজার ৭১৮ কোটি টাকা, যা আসছে জাপানের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) থেকে। এমআরটি লাইন-৬ এর আওতায় উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত লাইনের দৈর্ঘ্য ২১.২৬ কিলোমিটার। দিয়াবাড়ি থেকে আগারগাঁও ১১.৭৩ কিলোমিটার। এমআরটি-৬ লাইনে চলবে ২৪টি ট্রেন। দেশে এসেছে ১৯ ট্রেন। দিয়াবাড়ি-আগারগাঁও অংশে চলবে ১০টি ট্রেন। রিজার্ভ রাখা হবে ২টি।

আনন্দবাজার/কআ

আরও পড়ুনঃ  মেট্রোরেল চালুতে খুশি হতে পারেনি বিএনপি: তথ্যমন্ত্রী

সংবাদটি শেয়ার করুন