রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

বাংলাদেশে আশ্রিত রো‌হিঙ্গা‌দের ৩ মি‌লিয়ন ইউরো দে‌বে ইতা‌লি

বাংলাদেশে আশ্রিত রো‌হিঙ্গা‌দের ৩ মি‌লিয়ন ইউরো দে‌বে ইতা‌লি

রো‌হিঙ্গা‌দের জন্য এবার তিন মি‌লিয়ন ইউরো অনুদা‌নের ঘোষণা দি‌য়ে‌ছে ইতা‌লি। জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের মাধ্যমে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষায় খরচ করা হ‌বে।

মঙ্গলবার (১৪ ডি‌সেম্বর) বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিয়াতা এবং ইউএনএইচসিআরের রিপ্রেজেন্টেটিভ ইয়োহানেস ভন ডার ক্লাও-এর উপস্থিতিতে এ ঘোষণা দেওয়া হয়।

ইতালি সরকারের ৩ মিলিয়ন ইউরোর অনুদানকে স্বাগত জা‌নি‌য়ে‌ ইউএনএইচসিআর বলছে, ইতালির কাছ থেকে পাওয়া এই আর্থিক সহায়তার মাধ্যমে ইউএনএইচসিআর রোহিঙ্গা শরণার্থীদের জন্য দিতে পারবে নিবন্ধন (রেজিস্ট্রেশন), আইনি সহায়তা, লিঙ্গভিত্তিক সহিংসতার শিকার মানুষদের সাহায্য, কমিউনিটি বেইজড প্রোটেকশন এবং শিশুবান্ধব স্থান রক্ষণাবেক্ষণের মতো বিভিন্ন সুরক্ষা সেবা।

রোহিঙ্গা শরণার্থীদের সুরক্ষা ও মানবিক সহায়তার এ সহায়তার আওতায় শিক্ষকদের মিয়ানমারের পাঠ্যক্রমের ওপর প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে শিক্ষায় এবং নারীদের দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের মাধ্যমে সর্বোপরি শরণার্থীদের ক্ষমতায়ন করা যাবে। এবং মিয়ানমারে ফিরে যাওয়ার আগ পর্যন্ত এর মাধ্যমে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যয় বজায় রাখা যাবে।

এ অনুদানের মাধ্যমে ইউএনএইচসিআর শেল্টার, স্বাস্থ্য, পুষ্টি, পানি ও পয়ঃনিষ্কাশনের মতো কিছু নিত্য প্রয়োজনীয় সেবা। এর পাশাপাশি লিকুইফাইড পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সাহায্যে রান্নার জ্বালানির একটি নিরাপদ ও পরিচ্ছন্ন ব্যবস্থা তৈরি করে ক্যাম্প ও তার চারপাশের পরিবেশের অবক্ষয় প্রতিরোধ করা যাবে।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email
আরও পড়ুনঃ  যাবজ্জীবন মানেই আমৃত্যু কারাদণ্ড : আপিল বিভাগ

সংবাদটি শেয়ার করুন