শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ই-স্কুটার নিয়ে এলো বিএমডব্লিউ

ই-স্কুটার নিয়ে এলো বিএমডব্লিউ

ই-স্কুটার নিয়ে এলো বিশ্বের বিলাসবহুল গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান বিএমডব্লিউ। ভারতে সম্প্রতি লঞ্চ হয়েছে বিএমডব্লিউর প্রথম বৈদ্যুতিক স্কুটার সিই ০৪।

ইকো, রেইন এবং রোড- এই তিনটি রাইডিং মোডে ঘণ্টায় ১২০ কিলোমিটার বেগে ছুটবে স্কুটারটি। ইলেকট্রিক স্কুটারের রাইডিং রেঞ্জ ১২৯ কিলোমিটার বা ৮০ মাইল। গ্লোবাল বাজারে পাওয়া যাচ্ছে এই স্কুটার।

মাত্র ৪ ঘণ্টা ২০ মিনিটে ০-১০০ শতাংশ চার্জ হবে। ফাস্ট চার্জার ব্যবহার করলে এই স্কুটারই আবার ০-১০০ শতাংশ চার্জ করতে ১ ঘণ্টা ৪০ মিনিট সময় নেবে এবং ৮০ শতাংশ চার্জ হতে সময় নেবে মাত্র ১ ঘণ্টা ৫ মিনিট। স্কুটারটিতে পার্মানেন্ট-ম্যাগনেট সিঙ্ক্রোনাস মোটর ব্যবহার করছে, যা লিক্যুইড কুলড। এটি রেট করা হয়েছে ১৯.৭২ পার আওয়ার পাওয়ারের জন্য। স্কুটারটির ইলেকট্রিক মোটরের সর্বাধিক পাওয়ার আউটপুট ৪৯০০ আরপিএমে ৪১.৪ পার আওয়ার এবং পিক টর্ক আউটপুট ১৫০০ আরপিএমে ৬১ এনএম।

১০.২৫ ইঞ্চির টিএফটি ডিসপ্লে, এবং একটি এলইডি হেডল্যাম্প দেইয়া হয়েছে স্কুটারটিতে। ডিসপ্লের মাধ্যমে বিএমডব্লিউ মটোরড কানেক্টিভিটি, কিলেস রাইড, এবিএস, এএসসি, ইলেকট্রনিক রিভার্স এবং ভেন্টিলেটেড স্টোরেজ কম্পার্টমেন্ট। সঙ্গে থাকবে ইউএসবি-সি পোর্ট।

ই-স্কুটারটিতে কালার ভ্যারিয়েন্ট একটাই থাকছে সামনের দিকে সাদার সঙ্গে কালো সারফেসের ফিনিশিং। এই স্কুটারের সিট ক্যাপাসিটিও অনেক বড়। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ইলেকট্রিক স্কুটারের দাম শুরু হচ্ছে ১১ হাজার ৭৯৫ মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১২ লাখ ২৩ হাজার টাকা। তবে ভারতে এই স্কুটারটির দাম কত হতে পারে তা এখনো জানা যায়নি।

আরও পড়ুনঃ  শত শত মানুষের বিক্ষোভ

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন