শুক্রবার, ২৬শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১১ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জয়িতা অন্বেষণে বাংলাদেশ: নবীগঞ্জে শ্রেষ্ঠ জয়িতা ‘ছুফিয়া বেগম’

জয়িতা অন্বেষণে বাংলাদেশ নবীগঞ্জে শ্রেষ্ঠ জয়িতা 'ছুফিয়া বেগম'

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলায় সফল জননী ক্যাটাগরীতে জনাব ছুফিয়া বেগমকে শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা প্রদান করা হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) উপজেলা পরিষদ মিলনায়তনে এক বিশেষ অনুষ্ঠানের মধ্যদিয়ে এ সম্মাননা দেয়া হয়।

জনাব ছুফিয়া বেগম নবীগঞ্জ উপজেলার পানিউমদা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে কর্মরত। ব্যক্তিজীবনে তিন সন্তানের জননী।

বড় মেয়ে সাবিহা সুলতানা মেরিন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক এবং বর্তমানে অস্ট্রেলিয়ায় পোস্ট ডক্টোরাল রিসার্চ সম্পন্ন করছেন। একমাত্র ছেলে মোঃ আব্দুল্লাহ আবু সাঈদ, বিসিএস অডিট এন্ড একাউন্টস ক্যাডারের কর্মকর্তা এবং বর্তমানে এসিস্ট্যান্ট ডিভিশনাল কন্ট্রোলার অব একাউন্টস পদে সিলেটে কর্মরত। ছোট মেয়ে সাদিয়া সুলতানা হিমি, জালালাবাদ রাগীব রাবেয়া মেডিক্যাল কলেজে ৩য় বর্ষে অধ্যয়নরত। তাঁর স্বামী মোঃ সাইদুর রহমান মিল্টন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অবসরপ্রাপ্ত কর্মকর্তা।

জনাব ছুফিয়া বেগম জানান, ‌তাঁর সকল অর্জনে পিতামাতার অসামান্য অবদান রয়েছে। উপজেলার শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা প্রাপ্তিতে তিনি বলেন, জীবনের শ্রেষ্ঠ পাওয়া হাজারো সন্তানদের, যাদের নিজ হাতে গড়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে উচ্ছ্বাস প্রকাশ করে বড় মেয়ে সাবিহা সুলতানা মেরিন লিখেন, আমাদের ভাই-বোনের সফলতার পেছনে মায়ের ভূমিকা ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি অত্যন্ত মেধাবী ও গুণী একজন মানুষ । নিজের সুখ-স্বাচ্ছন্দ্য ত্যাগ করে সারাজীবন সন্তানদের সফল করার জন্য নিরলস পরিশ্রম করে গেছেন। শিক্ষকতার পাশাপাশি সংসার ও সন্তানদের সমান সময় দিয়েছেন। এমন মায়ের সন্তান হতে পেরে আমরা গর্বিত। একজন সত্যিকারের আদর্শ মা’কে খুঁজে বের করে সন্তানদের প্রতি তার ত্যাগ ও কষ্টের স্বীকৃতিস্বরূপ এই সম্মাননা প্রদান করায় জয়ীতা ফাউন্ডেশনকে ধন্যবাদ।

উক্ত সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার জনাব ইমরান শাহারীয়ার, সহকারী কমিশনার (ভূমি) জনাব শাহীন দেলোয়ার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নাজমা বেগম, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তাসহ আরো অনেকে।

আরও পড়ুনঃ  করোনার আর্থ-সামাজিক প্রভাব বিষয়ে সেমিনার কাল

আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ (২৫ নভেম্বর হতে ১০ ডিসেম্বর) এবং বেগম রোকেয়া দিবস (৯ ডিসেম্বর) উৎযাপন উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের দিক নির্দেশনায় এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে দেশ ব্যাপী “জয়িতা অন্বেষণে বাংলাদেশ” শীর্ষক কার্যক্রমের অংশ হিসেবে প্রতিবছর এ সম্মাননা প্রদান করা হয়।

জয়িতা: একজন সংগ্রামী অপ্রতিরোধ্য নারীর প্রতীকী নাম জয়িতা। নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের মূর্ত প্রতীক জয়িতা। কেবল নিজের অদম্য ইচ্ছাকে সম্বল করে চরম প্রতিকূলতাকে জয় করে জয়িতারা তৃণমূল থেকে সবার অলক্ষ্যে সমাজে নিজের জন্য জায়গা করে নিয়েছেন। সরকারের মহিলাবিষয়ক অধিদপ্তরের এই জয়িতাদের খুঁজে বের করার উদ্যোগটির নাম ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন