শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

অর্থনীতিতে ফুলের সৌরভ

অর্থনীতিতে ফুলের সৌরভ
  • দক্ষিণাঞ্চলে ব্যস্ত সময় কাটাচ্ছেন ফুল চাষিরা

ব্যস্ত সময় কাটাচ্ছেন ফুলচাষি, পাইকার ও শ্রমিকরা। চলতি মৌসুমে ফুলের উৎপাদন ভালো হওয়ায় বেচাকেনাও ভালো হবে বলে আশা করছেন ফুল চাষিরা। বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের মধ্যে বরিশালের বানারীপাড়া ও পিরোজপুরের স্বরূপকাঠী দুই উপজেলায় দীর্ঘদিন থেকে ব্যাপকহারে ফুলচাষ হয়ে আসছে। এ দুই উপজেলার প্রায় পাঁচশ হেক্টর জমিতে ফুলচাষ করা হয়েছে।

বানারীপাড়ার উদয়কাঠী এলাকার চাষিরা জানান, চলতি মৌসুমে প্রায় ১০ লাখ টাকার ফুল বিক্রি হবে। স্বরূপকাঠী উপজেলার চাষিরাও এমন লাভের আশা করছেন। জানা যায়, পিরোজপুরের কাউখালী উপজেলার সন্ধ্যা নদীর চিরাপাড়া এলাকায় প্রতিবছর মৌসুমের শুরু থেকেই ফুলের চারার ভাসমান হাট বসে। শীত ও বর্ষায় উপকূলীয় এলাকাগুলোর হাটবাজারে বিকিকিনি হয় এ হাটের ফুলের চারা। নদীর চিরাপাড়া এলাকা ছাড়াও কচুয়াকাঠী মোহনায় বসে ভাসমান ফুলের চারার হাট। এ হাটের ব্যবসায়ীরা জানান, নেছারাবাদ উপজেলার অলংকারকাঠী ও সংগীতকাঠীতে রয়েছে দেশি-বিদেশী নানা জাতের ফুলের চারার নার্সারি। সেখান থেকে গাঁদা, গোলাপ, জিনিয়া, ডালিয়া, চন্দ্রমল্লিকাসহ ২০ থেকে ২৫ জাতের ফুলের চারা সংগ্রহ করে বিভিন্ন হাটবাজারে বিক্রি করা হয়। তবে বেশি বেচাকেনা হয় ভাসমান হাটে। প্রতি শীত মৌসুমে হাটে কয়েক লাখ টাকার চারা বিক্রি হয়। এদিকে গত বছরের মত এবারও নগরীর ফুল ব্যবসায়ীরা ব্যাপক লাভের আশা করছেন। গত বছর রেকর্ড পরিমাণ টাকা বিক্রি করা হয়েছে। একদিনেই বিক্রয়মূল্যে ১৫ লাখে নিয়ে গেছেন নগরীর ফুল ব্যবসায়ীরা। এবারও রেকর্ড পরিমাণ টাকার ফুল বিক্রি করার প্রস্তুতি নিয়ে রেখেছেন ব্যবসায়ীরা।

আরও পড়ুনঃ  শুরু হয়েছে গণটিকার দ্বিতীয় রাউন্ড

বরিশাল নগরীর ফুল ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ জানান, নগরীতে পেশাদার ৯টি ফুলের দোকান রয়েছে। গতবছর ফুল প্রেমীদের সংখ্যা সবচেয়ে বেশি ছিলো। তাই প্রথমবারের মতো এতো ফুল বিক্রি হয়েছিলো। এবারও রেকর্ড পরিমাণ ফুল বিক্রির আশা করেছেন তারা।

সরেজমিনে দেখা যায়, চলতি ফেব্রুয়ারী মাসের তিন উৎসবকে ঘিরে ইতোমধ্যে নগরীর ফুলের দোকানগুলো বাসন্তি, হলুদ গাঁধা এবং ঝারবালাসহ বিভিন্ন ফুলে ভড়ে উঠেছে। উৎসবের দিন যতো ঘনিয়ে আসছে দামও হাতের নাগালের বাইরে চলে যাচ্ছে।

গত তিনমাস ধরে নিবিড় পরিচর্যায় সদর উপজেলার পাঁচজন কৃষক বরিশালের প্রকৃতিকে ভরিয়ে দিলেন গ্লাডিওলাস ফুলের সৌন্দর্য্যে। বিদেশী এ ফুলটি এতোবছর একচেটিয়াভাবে উৎপাদন হতো যশোর জেলায়। বরিশালের ফুল বাজারেও এর চাহিদা প্রচুর। গোলাপ, রজনীগন্ধার পরেই গ্লাডিওলাস। ফুলের এ মৌসুমেই গ্লাডিওলাসের প্রতিটি স্টিক বিক্রি হচ্ছে ২০ টাকা দরে।

বরিশাল সদর উপজেলার কড়াপুর গ্রামের কৃষক হোসনে আরা বেগম, করমজা গ্রামের গিয়াসউদ্দিন লিটু, কর্ণকাঠীর ছালাম আকন, সাগরদীর আনিছুর রহমান, রূপাতলীর শহিদুল ইসলাম তাদের দুই থেকে পাঁচ শতক করে জমিতে এ ফুলের চাষ করেছেন। বরিশালে গত নভেম্বর মাসে এ ফুলের চাষ শুরু হলেও চলতি ফেব্রুয়ারী মাসের শুরু থেকেই ফুল দিতে শুরু করেছে।

বরিশাল ও পিরোজপুরের দুই উপজেলায় ব্যাপক হারে ফুলের চাষ হচ্ছে। এ দুই উপজেলার প্রায় ৫০০ হেক্টরেরও অধিক জমিতে ফুল চাষ হচ্ছে। তবে ব্যাংক ঋণ, নায্যমূল্যে বীজ, সার, কীটনাশক, হিমাগার, পরিবহন, প্যাকেজিং সুবিধা না পাওয়ায় এ উদ্যোগ সর্বত্র ছড়িয়ে পড়তে পারছে না।

আরও পড়ুনঃ  করোনায় মৃতের সংখ্যা ৮২ হাজার ছুঁই ছুঁই

জানা যায়, এ দুই উপজেলার প্রায় দুই হাজার নার্সারির অধিকাংশ শ্রমিকই নারী। এখাতে অন্তত পাঁচ হাজার নারী কর্মরত রয়েছেন। ফলে নারীদের জীবন-মানেও উন্নয়নের ছোঁয়া লেগেছে। স্বরূপকাঠী উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলার এক হাজার ৭৮৩ নার্সারিতে চলতি মৌসুমে ৪৮৪ হেক্টর জমিতে ফুল চাষ হয়েছে। বানারীপাড়া উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবছর উপজেলায় ৬৮টি নার্সারির ৩২একর জমিতে ফুল চাষ করা হয়েছে। স্বরূপকাঠীর বৈশাখী নার্সারির মালিক শাহাদাত হোসেন জানান, তিনি তিন একর জমিতে গাঁদা, জিনিয়া, গ্লাডিওলাস, গোলাপসহ শীত ও গ্রীষ্মকালীর উপযোগী ফুলের চাষ করছেন। তার নার্সারির অধিকাংশ শ্রমিকই নারী। বানারীপাড়ার উদয়কাঠীর সুকন্যা নার্সারির মালিক সুফলা রানী জানান, তিনি এক হেক্টর জমিতে গাঁধা ও গ্লাডিওলাস, জিনিয়াসহ মৌসুমী ফুলের চাষ করেছেন। তিনি আরও জানান, প্রায় এক লাখ টাকা ব্যয়ে ফুল চাষ করা হলেও ব্যাংক ঋণ না পাওয়ায় তিনি এ ব্যবসার প্রসারতা বাড়াতে পারছেন না। ফুল চাষ করে এসব গ্রামের অনেকেই এখন স্বাবলম্বী। ফুল ও ফুলের চারা চাষাবাদের সাথে এসব গ্রামের প্রায় তিন হাজার শ্রমজীবী মানুষ জড়িত থেকে জীবন জীবিকা নির্বাহ করছেন। এরমধ্যে অধিকাংশই নারী। পাইকার ও খুচরা বিক্রেতারা প্রতিদিন এখান থেকে নানাজাতের ফুলসহ চারা ক্রয়ে করে ভোলা, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠি, ফরিদপুর, বাগেরহাটসহ দেশের বিভিন্ন হাট-বাজারে নিয়ে বিক্রি করেন।

মৌসুমী ফুল চারার ভাসমান হাট : শীতে ফোটে নানা প্রজাতির ফুল। ফুলপ্রেমীরা এ মৌসুমে এসব ফুলের চারা সংগ্রহ করে। গাঁদা, বেলী, জুঁই, চামেলী আর রজনী গন্ধা ফুলের মৌসুমে ঘরের শোভা বাড়িয়ে দেয়। ফলে বাণিজ্যিভাবে মৌসুমী ফুলের চাষও সম্প্রসারিত হচ্ছে। পিরোজপুরের কাউখালীতে সাপ্তাহিক দুইদিনের হাটে বসে শীতের ফুলের চারার পসরা। নৌকায় করে ভাসমান এ হাটে প্রতি সপ্তাহের শুক্র ও সোমবার লাখ টাকার ফুলের চারা বিক্রি হয়। এখান থেকে ফুলের চারা ক্রয় করেন ফুলপ্রেমীরা। বিক্রি হয় পাইকারিও। পাইকারি ক্রেতারা উপকূলীয় হাট-বাজারে খুচরা বিক্রয় করেন এসব ফুলের চারা।

আরও পড়ুনঃ  বিমান চলাচল নির্বিঘ্নে স্থাপিত হচ্ছে অটোমেটিক ওয়েদার সিস্টেম

কাউখালী শহরের সন্ধ্যা নদীর কচুয়াকাঠী মোহনায় ভাসমান নৌকায় বসে শীতের বাহারি ফুলের হাট। ফুলসহ গাছের চারার চাহিদা বেশি থাকায় ফুলের চারার চাষিরা ফোটা ফুলসমেত চারা উৎপাদনের দিকে ঝুঁকছেন বেশি। প্রতিটি চারা পলিথিনের প্যাকেটে প্রক্রিয়াজাত করা হয়। ফলে চারা থেকে মাটি ক্ষয় হওয়ার সম্ভাবনা থাকেনা। ক্রেতা ওই পলিথিন কেটে টব অথবা মাটিতে রোপন করে থাকেন। নার্সারির মালিকরা জানান, শুধু শীত মৌসুমেই নয়, সারা মৌসুমজুড়ে এখানে নার্সারির আবাদ চলে। এখানে নানা প্রজাতির ফুলের পাশাপাশি বিভিন্ন প্রজাতির ক্যাকটাস, পাতাবাহার, শোভন ঘাস, ঘাসফুল, ডালিয়া, কসমস, সালবিয়া, স্টার, জিনিয়া, সূর্যমুখী, ক্যাপসিক্যাপ, ক্যাবিষ্ট, গ্যাজোনিয়া, ক্যারোনডোনা, স্যালোসিয়া, রজনীগন্ধা, গ্যালোডিয়া, নয়নতারা, চন্দ্রমল্লিকা, ইনকাগাঁদা, গোলাপ চারাও উৎপাদন করা হয়।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন