শুক্রবার, ২০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

বাণিজ্য বাড়াতে চায় ব্রাজিল

বাণিজ্য বাড়াতে চায় ব্রাজিল

ব্রাজিলের সঙ্গে রাজনৈতিক ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে নতুন প্রশাসনের সঙ্গে বাংলাদেশ কাজ করতে উন্মুখ বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম এমপি।

সোমবার (১৪ নভেম্বর) বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের নতুন রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো ডায়াস ফেরেস পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করতে এলে তিনি এ কথা বলেন।

এ সময় প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং ব্রাজিলের সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে তাকে অভিনন্দন জানান। তিনি ব্রাজিলের নবনির্বাচিত রাষ্ট্রপতি লুইজ ইনাসিও ‘লুলা’ দা সিলভাকে তার অসাধারণ বিজয়ের জন্য অভিনন্দন জানান।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ তার রাজনৈতিক ও বাণিজ্য সম্পর্ক আরও জোরদার করতে নতুন প্রশাসনের সঙ্গে কাজ করার জন্য উন্মুখ।

তার সাম্প্রতিক ব্রাজিল সফরের কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা ছাড় চুক্তি এবং ফরেন সার্ভিস একাডেমি বাংলাদেশ এবং ব্রাজিলের রিও ব্র্যাঙ্কো ইনস্টিটিউটের মধ্যে সমঝোতা স্মারক সমাপ্ত করার জন্য ব্রাজিল সরকারকে ধন্যবাদ জানান।

তিনি আরও উল্লেখ করেছেন ব্রাজিলের শীর্ষ চেম্বারের সাথে তিনটি ব্যবসায়িক সমঝোতা স্মারক, দুটি বন্ধুত্বপূর্ণ দেশের মধ্যে বৃহত্তর বাণিজ্যিক সহযোগিতার জন্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ব্রাজিল থেকে চিনি, গম ও সয়াবিন তেল আমদানিতে বাংলাদেশের আগ্রহের কথা তুলে ধরেন।

তারা বাংলাদেশে উচ্চ জাতের গরু, মুরগি ও হাঁস-মুরগির খাদ্য, মৎস্যখাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়েও আলোচনা করেন। ব্রাজিল মার্কোসুর দেশগুলির সাথে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি করার ক্ষেত্রে বাংলাদেশের উদ্যোগকে সহজতর করবে।

আরও পড়ুনঃ  শনাক্ত নামলো ৫ হাজারে

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, তার মেয়াদে তিনি ব্রাজিলিয়ানদের কাছে বাংলাদেশকে আরও ভালোভাবে পরিচয় করিয়ে দিতে, জনগণের কাছে এবং ব্যবসার থেকে ব্যবসায়িক যোগাযোগকে শক্তিশালী করতে চান। বাংলাদেশের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক প্রসারিত করতে কাজ করতে চান।

রাষ্ট্রদূত ফেরেস গত এক দশকে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করেন। রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক এবং বহুপাক্ষিক ফোরামে পারস্পরিক সুবিধার বিষয়ে বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য তার দেশের গভীর আগ্রহ প্রকাশ করেন। তিনি ঢাকায় থাকাকালীন সরকারের সহযোগিতা কামনা করেন।

আনন্দবাজার/কআ

সংবাদটি শেয়ার করুন