শুক্রবার, ২৩শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

পিআইবিতে ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

পিআইবিতে ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত

ডিজিটাল পদ্ধতিতে দৈনিক পত্রিকাগুলোকে আর্কাইভ করার লক্ষে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) ও অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্ট (এএসডি) কর্মকর্তাদের নিয়ে “ডিজিটাল আর্কাইভ পরিচিতি ও মতবিনিময় সভা’ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (০৯ নভেম্বর) পিআইবি’র সেমিনার কক্ষে আয়োজিত এই অনুষ্ঠানের সভাপতি হিসেবে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ সহ পিআইবি’র কর্মকর্তা এবং অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্টের পরিচালক মোঃ মনিরুল ইসলাম ও অন্যান্য কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন ।

দৈনিক পত্রিকা ডিজিটাল আর্কাইভ করার লক্ষে পিআইবি ২০২১ সালের জানুয়ারী মাসে উদ্যোগ গ্রহণ করে। ডিজিটাল আর্কাইভের মাধ্যমে দৈনিক পত্রিকা সমূহ সুরক্ষিত রাখার পাশাপাশি দেশি-বিদেশী বিভিন্ন গবেষণা এবং জাতীয় তথ্য ভান্ডারকে আরো সমৃদ্ধ ও শক্তিশালী করার লক্ষে কাজ করছে পিআইবি। পিআইবির এই উদ্যোগে সার্বিক ভাবে সহযোগিতা করে আসছে অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্ট। বর্তমান সরকারের ডিজিটাল প্রকল্প বাস্তবায়নের লক্ষে দৈনিক পত্রিকা ডিজিটাল আর্কাইভ করার উদ্যোগ প্রশংসনীয় বলে দাবী করেন পিআইবি কর্মকর্তাবৃন্দ ।

অ্যাডভান্সড সফটওয়্যার ডেভেলপমেন্টের পরিচালক মোঃ মনিরুল ইসলাম বলেন, সার্বিক সহযোগিতা পেলে পিআইবি’র লাইব্রেরীতে মজুদ সকল পত্রিকাকে ডিজিটাল রূপ দিয়ে পিআইবি’র ডিজিটাল আর্কাইভ প্রোগামটিকে বাংলাদেশের আর্কাইভিংয়ের রোল মডেল হিসেবে তুলে ধরতে প্রস্তুত।

সভাপতির বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, প্রকাশিত দৈনিক পত্রিকা বাংলাদেশের জাতীয় সম্পদ এবং তথ্য ভান্ডার । জাতীয় স্বার্থে প্রকাশিত দৈনিক পত্রিকা সমূহ সংরক্ষণ করা পিআইবি’র দায়িত্ব । বাংলাদেশের ইতিহাসকে অক্ষুন্ন রাখার পাশাপাশি নতুন প্রজন্মের কাছে তা পৌঁছে দেয়ার মাধ্যম হিসেবে ডিজিটাল আর্কাইভের কোনো বিকল্প নেই । তারই ধারাবাহিকতায় পিআইবি, এই সংবাদপত্রের ডিজিটাল আর্কাইভ উদ্যোগটি গ্রহণ করে এবং ভবিষ্যতে এই আর্কাইভিং প্রোগ্রামটিকে আরো সমৃদ্ধ করার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন ।

আরও পড়ুনঃ  বেহাল পরিবেশ অধিদপ্তর

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন