বৃহস্পতিবার, ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতিবন্ধিতা কোন অভিশাপ নয়: সমাজকল্যাণ প্রতিমন্ত্রী

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র আয়োজনে এবং এসপায়ার টু ইনোভেট ( এটুআই) প্রোগ্রামের সহযোগিতায় প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার ও ডিজিটাল অন্তর্ভুক্তি বিষয়ে গণমাধ্যমকর্মীদের সচেতন মূলক দুই দিনব্যাপী (০৭-০৮ নভেম্বর ) প্রশিক্ষণ শেষ হয়েছে।

আজ পিআইবি’র সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু (এমপি)। প্রধান অতিথির বক্তব্যে তিনি প্রতিবন্ধিতা কোন অভিশাপ নয়,বরং জিনগত ও পারিপাশ্বিক বিভিন্ন সমস্যার কারনে সৃষ্ট বলে মন্তব্য করেন। প্রতিবন্ধীদের ক্ষেত্রে সচেতনতার উপর গুরুত্বারোপ করেন প্রতিমন্ত্রী।

মোঃ আশরাফ আলী খান খসরু আরো বলেন, প্রতিবন্ধীদের কথা বিবেচনায় রেখে বর্তমান সরকার শিক্ষা প্রতিষ্ঠান,হাসপাতালসহ বিভিন্ন স্থানে অবকাঠামোগত উন্নয়ন সাধন করেছে। তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে প্রতিবন্ধীদের নিয়োগ দিতে আহ্বান জানিয়ে বলেন,প্রতিবন্ধীরা কর্মপরায়ণ ও সচেতন হয়। তারা কাজ ফাঁকি দেয় না। তাদের কর্মক্ষেত্রে লাগাতে পারলে প্রতিষ্ঠানের কর্ম দক্ষতা বেড়ে যাবে বলে মন্তব্য করেন মোঃ আশরাফ আলী খান খসরু।

বিশেষ অতিথি হিসেবে যুগ্মসচিব,এটুআই প্রকল্প পরিচালক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবির প্রতিবন্ধীদের ক্ষেত্রে দৃষ্টিভঙ্গি পরিবর্তনের উপর আলোচনা করেন।

অনুষ্ঠানে সভা প্রধানের বক্তব্যে পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, প্রতিবন্ধীদের অগ্রযাত্রা মসৃণ করতে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত ও সামাজিক বৈষম্যে দূরীকরণে কুসংস্কার প্রতিরোধের ক্ষেত্রে সাংবাদিকদের প্রতিবেদন ও ফিচার তৈরির উপর জোর দেন। এছাড়া প্রতিবন্ধীদের অধিকার,কর্মক্ষেত্রে তথ্য প্রযুক্তির ব্যবহারে সহায়তাসহ স্বাস্থ্য ও ভাষা (শব্দ চয়নের) প্রয়োগে সংযমী হওয়ার কথা বলেন তিনি।

পিআইবি’র মহাপরিচালক বলেন, সাংবাদিকতার শক্তিমত্ত্বা তখনই প্রকাশ পায় যখন সমাজের পিছিয়ে পড়া বা অনগ্রসর জাতিকে তাদের ন্যায্যতা সমাজের সামনে উপস্থাপন করা হয়।

আরও পড়ুনঃ  নদীতে ইলিশ নেই

পিআইবি’র কনিষ্ঠ প্রশিক্ষক শাহ আলম সৈকতের সমন্বয়ে প্রশিক্ষণে মোট ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।এতে এসপায়ার টু ইনোভেট ( এটুআই) প্রোগ্রামের রিসোর্সপার্সন হিসেবে ভাস্কর ভট্টাচার্র্য,এম এম তরিকুল হক ও ইত্তেফাকের প্রতিবেদক রাবেয়া বেবি অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন