রবিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ দরকার

দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ দরকার

বাংলাদেশের সংবিধান প্রণয়নের ৫০তম বার্ষিকীতে রাজধানী ঢাকার শাহবাগের সংস্কৃতি বিকাশ কেন্দ্রের সত্যেন বোস সভাকক্ষে একটি আলোচনা সভার আয়োজন করেছে জাগ্রত বাংলাদেশ (জে বি ডি)।

“দ্বিকক্ষ বিশিষ্ট সংসদের দিকে বাংলাদেশ; রাষ্ট্রের কাঠামোগত পরিবর্তনে রাজনৈতিক বন্দোবস্ত প্রয়োজন” শীর্ষক আলোচনা সভায় সবাই দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ প্রতিষ্ঠার জন্য রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান এবং সে জন্য জনতার স্বার্থে রাজনৈতিক দলগুলোর মধ্যে ঐক্যমতের প্রতি জোর দেন।

সংগঠনের সভাপতি আজমুল হোসেন জিহাদের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য দেন, সংগঠনের সহ-সভাপতি এডভোকেট এ ইউ জেড প্রিন্স, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন মামুন, আইন সম্পাদক এডভোকেট এবিএম জোবায়ের, সাখাওয়াত ফাহাদ, সাব্বির সরকার, এডভোকেট নাহিদুর রহমান, সুমাইয়া শাহরিয়ার ফিদা, আইনুল বিশাল, আইনজীবী কামাল উদ্দিন আহম্মেদ, এডভোকেট মহিবুল্লাহ খোকনসহ আরো অনেকে।

সভার সভাপতি আজমুল হোসেন জিহাদ বলেন, ‘দেশের সংসদীয় গণতন্ত্রের বিকাশের স্বার্থে দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ দরকার। বাহাত্তর থেকে এখন পর্যন্ত সংবিধানে সতেরো বার সংশোধন আসলেও সুষ্ঠু নির্বাচন ও টেকসই গণতন্ত্রের জন্য আজও বাংলাদেশে আপামর জনতা সংগ্রাম করে যাচ্ছে। মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠিত হয় নি আজও।

তিনি বলেন, দ্বি-কক্ষ বিশিষ্ট সংসদ প্রতিষ্ঠার মধ্য দিয়ে বাংলাদেশে আগামীতে সংসদীয় গণতন্ত্রের নবযাত্রা শুরু হবে। তবে এর জন্য রাষ্ট্রের যে কাঠামোগত পরিবর্তন প্রয়োজন, তার জন্য রাজনৈতিক দলসমূহের মধ্যে বন্দোবস্ত প্রয়োজন। তা না হলে এই রকম পরিবর্তন হলেও তা গণতন্ত্রের জন্য টেকশই ও স্থায়ী হবে না। তাই দেশের আপামর মানুষের জন্য বাংলাদেশে দ্বিকক্ষ বিশিষ্ট সংসদ দরকার।’

আরও পড়ুনঃ  মধ্যনগরে বন্যা আশ্রয় কেন্দ্র ভিত্তি প্রস্থর স্থাপন

জেবিডি’র সাধারণ সম্পাদক নুরুল আমিন ভূইয়া অনুষ্ঠানে সঞ্চালনা করেন।

আনন্দবাজার/কআ

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন