শনিবার, ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
মাদারীপুরে ডায়েরিয়ার প্রকোপ----

শিশুদের নিয়ে ভয়

শিশুদের নিয়ে ভয়
  • এক সপ্তাহে ভর্তি ২২০
  • আক্রান্তের ৮০ ভাগই শিশু

মাদারীপুরে হঠাৎ করেই বেড়েছে ডায়েরিয়ার প্রকোপ। কেবলমাত্র জেলা সদর হাসপাতালেই গেল এক সপ্তাহে ভর্তি ২২০ জন। যার ৮০ শতাংশই শিশু। অতিরিক্ত রোগীর চাপে ফ্লোরে দেয়া হচ্ছে চিকিৎসা। হিমশিম খাচ্ছে কর্তৃপক্ষও।

জানা যায়, মাদারীপুর সদর উপজেলার চরলক্ষ্মীপুরের ষাটোর্ধ্ব সালাম বেপারী ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন জেলা সদর হাসপাতালে। বেড না পাওয়ায় তাকে তিন দিন ধরে চিকিৎসা দেয়া হচ্ছে ফ্লোরে। এ রোগে আক্রান্ত হয়ে মোস্তফাপুর থেকে মায়ের সঙ্গে হাসপাতালে ভর্তি হয়েছেন তিন বছরের শিশু মীম আক্তার। আর ছিলারচরের শিশু ইউসুফ ও আয়ান টানা চার দিন ধরে অসুস্থ। তাদের মতো প্রতিদিন গড়ে ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে জেলা সদর হাসপাতালে ২০ জন রোগি ভর্তি হচ্ছেন। যার অর্ধেকের বেশি শিশু। অতিরিক্ত রোগির চাপে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন চিকিৎসক ও নার্সরা। এদিকে আবহাওয়া পরিবর্তন হওয়ায় ডায়েরিয়া রোগির চাপ বেড়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মাদারীপুর সদর উপজেলার মঠেরবাজার এলাকা থেকে আসা রোগি আয়ানের মা বিথি আক্তার বলেন, হঠাৎ করেই দিনে ৭ থেকে ৮ বার পাতলাখানা করলে হাসপাতালে নিয়ে আসি আয়ানকে। পরে চিকিৎসকের পরামর্শে ছেলেকে হাসপাতালে ভর্তি করি। এখনো কোনো পরিবর্তন হয় নাই।

মাদারীপুর জেলা সদর হাসপাতাল সিনিয়র স্টাফ নার্স লাবনী আক্তার জানান, মাদারীপুর জেলা সদর হাসপাতালে ডায়েরিয়া রোগির জন্য আসন বরাদ্দ মাত্র ৬টি। অথচ প্রতিদিন গড়ে ২০জন রোগী হাসপাতালে ভর্তি হচ্ছে। গেল একসপ্তাহে দেড় শতাধিক রোগি এখানে চিকিৎসা নিয়েছেন। আসন বরাদ্দ বেশি হলে রোগীদের সঠিকভাবে চিকিৎসা দেয়া সম্ভব হয়।

আরও পড়ুনঃ  হত্যাসহ ১২ মামলার আসামি অস্ত্রসহ গ্রেপ্তার

মাদারীপুর সিভিল সার্জণ কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. খলিলুজ্জামান হিমু বলেন, খাবার খাওয়ার আগে ও পরে সাবান দিয়ে হাত ধোয়া, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা ও ডায়েরিয়া রোগে আক্রান্ত হলে ধরলজাত খাবার খাওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। মূলত আবহাওয়া পরিবর্তণ ও ভাইরাসজনিত কারনেই ডায়রিয়ার প্রকোপ বেড়েছে। সবাইকে সতেচন থাকতে হবে।

Print Friendly, PDF & Email

সংবাদটি শেয়ার করুন